শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় হবিগঞ্জের যুবকসহ নিহত ৪ শায়েস্তাগঞ্জে র‌্যাবের অভিযান ৩ মাদক কারবারি গ্রেফতার নবীগঞ্জের বৈঠাখালে একটি পরিবারকে সমাজচ্যুৎ ॥ ইউএনও এর নিকট লিখিত অভিযোগ কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে মাধবপুরের দলগাাঁও প্রাথমিক বিদ্যালয়ের ভবন উদ্বোধন লাখাই সড়কে মোটর সাইকেল ভ্যানের মুখোমুখি সংঘর্ষে আহত ৫ আশুগঞ্জে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার মাধবপুরে মাদকাসক্ত যুবকের নিজের গলা কেটে আত্মহত্যা চুনারুঘাটে গাঁজা পাচারকালে দুই মাদক ব্যবসায়ী আটক হবিগঞ্জ উন্নয়ন সংস্থার উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্থদের ঋণ বিতরণ ও স্বাস্থ্য সেবা প্রদান

নবীগঞ্জের বৈঠাখালে একটি পরিবারকে সমাজচ্যুৎ ॥ ইউএনও এর নিকট লিখিত অভিযোগ

  • আপডেট টাইম শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪
  • ০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জের দেবপাড়া ইউনিয়নের বৈঠাখাল (শাপলা বাগ) গ্রামে একটি পরিবারকে সমাজচ্যুৎ করে রাখা হযেছে বলে অভিযোগ উঠেছে গ্রাম্য মাতব্বরদের বিরুদ্ধে। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য গতকাল ২৩ অক্টোবর বুধবার নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের নিকট একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।
আবেদনে বিবাদী হিসেবে বৈঠাখাল (শাপলা বাগ) গ্রামের সাকির আলী, ছানু মিয়া, খোকন মিয়া, গিয়াস মিয়া, নিখিল দাশ, মানিক দাশ, মঞ্জু দাশ, সুনিল দাশ, শংকর দাশ এর নাম উল্লেখ করা হয়।
মোঃ মবশ্বির মিয়া অভিযোগে উল্লেখ করেন, তার পরিবারে সদস্য সংখ্যা ১৪ জন, তার ২ ছেলে প্রবাসী। গ্রামের কতিপয় মাতব্বর বিগত ২০ সেপ্টেম্বর থেকে একটি অবৈধ আইন গ্রামে জারি করে ও মানবাধিকার লঙ্গন করে তার পরিবারকে সমাজচ্যুৎ করে। এতে তিনি ও তার পরিবারের সদস্যরা গ্রামের রাস্তা দিয়ে চলাফেরা করতে গেলে নানাভাবে বাধা নিষেধ করা হয় এবং তার পরিবারের সদস্যদের সাথে গ্রামের কোন লোক কথা বললে তার ৫’শ টাকা জরিমানার অবৈধ কালো আইন পাশ করেন মাতব্বর সাকীর আলী ও তার সহযোগীগণ। তিনি আরো বলেন, তার ২ নাতী স্কুল ছাত্র, তারা স্কুলের লেখাপড়ায় যেতে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। এতে তারা সামাজিক, আর্থিক, মানসিকভাবে ব্যাপক ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে।
মবশ্বির মিয়া আবেদনে উল্লেখ করেন, একই গ্রামের নিখিল দাশ সহ তার লোকজনের সাথে বৈঠাখাল মৌজার জে.এল নং-১৩৩, খতিয়ান নং-০১, দাগ নং-৭৯, শ্রেণি- খাল, হালে- ভিট, ভূমির পরিমাণ- ৪ শতাংশ ভূমি নিয়ে বিরোধ চলে আসছিল। এই জায়গায় তার ছেলে একটি দোকান কোটা নির্মাণ করে ব্যবসা পরিচালনা করে জীবিকা নির্বাহ করে আসছিল। সম্প্রতি এ নিয়ে উভয়ের মধ্যে বিরোধ দেখা দিলে প্রতিপক্ষের লোকজন সেনাবাহিনীর নিকট একটি লিখিত অভিযোগ দায়ের করেন। এর প্রেক্ষিতে বিরোধপূর্ণ সরকারী ভূমির উপর থেকে তার ছেলের দোকান ঘর সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী তাদের দোকান ঘর ও মালামাল সরিয়ে নিতে না নিতেই প্রতিপক্ষ তাদের পাকা ঘর ভেঙ্গে প্রায় এক লক্ষ টাকার মালামাল লুটপাট করে নিয়ে যায়। এবং ওই ভূমি থেকে বিভিন্ন জাতের ১০/১৫টি গাছ কর্তন করে। যার আনুমানিক মূল্য প্রায় এক লক্ষাধিক টাকা হবে। এই সরকারি জায়গা দখল করে আবারও তারা গাছের চারা রোপন করে। এ ব্যাপারে তাদের বাধা দিলে তারা মবশ্বির মিয়ার পরিবারের সদস্যদের প্রাণেশের হুমকি ও সমাজচ্যুৎ করে। হুমকির কারণে ভয়ে তার ব্যবসায়ী ছেলে গ্রাম ছেড়ে পালিয়ে বেড়াচ্ছে। এই সরকারি ভূমির জন্য বিগত ৯ জুলাই ২০২০ তারিখে শ্রেণি পরিবর্তন ক্রমে চিরস্থায়ী বন্দোবস্ত পাওয়ার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর নিকট আবেদন করেন তার ছেলে মোঃ ফরজাদুজ্জামান মুহিত। এর পর থেকে প্রতিপক্ষের লোকজন তাদের জানমালের ক্ষতি লক্ষ্যে রাস্তায় দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে ঘুরাফেরা করে ও হুমকি ধামকি দিয়ে গ্রামে আতংক সৃষ্টি করেছেন।
এ ব্যাপারে অভিযুক্ত সাকির আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি সমাজচ্যুৎ করার কথা স্বীকার বলেন, তারা এর আগে তাদের কথা মতো না চলায় কয়েকজন সমাজচ্যুত করেছে। এখন পুরো পঞ্চায়েত একদিকে আর মবশ্বির মিয়া একা এক দিকে। তবে তাদের হুমকীর বিষয়টি অবান্তর। তিনি বলেন, মবশ্বির মিয়া ১০/১২ বছর ধরে মসজিদের কোন হিসাব দেন না। প্রায় ১ বছর ধরে ইমাম সাহেবের বেতনও দেন না। তার নিকট বার বার হিসাব চাওয়া হলেও তিনি হিসাব দিতে নারাজ। বর্তমানে পঞ্চায়েতের মাধ্যমে মসজিদ পরিচালনা করায় তারা মসজিদে আসছেন না। আরেকটি হচ্ছে তারা হিন্দুদের বাড়ির সামন দখল করে নেয়। পরে বিষয়টি সেনাবাহিনীর হস্তক্ষেপে সমাধান হয়েছে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com