মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
চুনারুঘাটে খুন করে টমটম ছিনতাইয়ের ঘটনায় ৩ জনের যাবজ্জীবন কারাদন্ড হবিগঞ্জ সদর হাসপাতাল থেকে ৫ দালাল আটক মাধবপুরের ২ যুবক আশুলিয়ায় ৩২ কেজি গাঁজাসহ আটক ইউপি মেম্বারদের অপসারনের প্রক্রিয়ার প্রতিবাদে শহরে বিক্ষোভ মিছিল মানববন্ধন মাধবপুরে ৬ ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালত ৩০ হাজার টাকা অর্থদন্ড সিলেটে বিএনপির যৌথসভায় জিকে গউছ ॥ জনগনের সরকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত বিএনপির আন্দোলন চলবে নবীগঞ্জে পৃথক স্থান থেকে সাজাপ্রাপ্তসহ ৪ আসামী গ্রেপ্তার মাধবপুরে দুর্নীতির অভিযোগে ইউপি চেয়ারম্যান আলাউদ্দিনের বিরুদ্ধে সদস্যদের অনাস্থা শায়েস্তাগঞ্জে সাজাপ্রাপ্ত মহিলা আসামী গ্রেপ্তার বানিয়াচংয়ে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

পবিত্র ওমরা হজ্ব পালন শেষে যুক্তরাজ্য বিএনপির ॥ শতাধিক নেতাকর্মী এক যোগে সিলেট ও হবিগঞ্জে আসছেন

  • আপডেট টাইম রবিবার, ২০ অক্টোবর, ২০২৪
  • ৪ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ আওয়ামী সরকারেরে পতনের দাবিতে দীর্ঘ ১৬ বছর দেশে যেমন আন্দোলন হয়েছে- তেমনি হয়েছে প্রবাসেও। যে কোনো কর্মসূচির ডাক আসলেই প্রবাসে থাকা বিএনপির নেতাকর্মীরা কাজকর্ম ফেলে সর্বস্ব নিয়ে বাস্তবায়নে কাজ করতেন। আর শেখ হাসিনা প্রবাসে গেলেই একেবারে বিমানববন্দর থেকে শুরু করে সকল জায়গায় হাসিনা বিরোধী বিএনপির প্রবাসী নেতাকর্মীরা আন্দোলন ছড়িয়ে দিতেন ব্যাপক হারে। আর এ ক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান রেখেছেন বিভিন্ন দেশে বিশেষ করে যুক্তরাজ্য থাকা সিলেট ও হবিগঞ্জ জেলার নেতাকর্মীরা।
এদিকে, বিভিন্ন দেশে থেকে আওয়ামী লীগ সরকারবিরোধী এমন জোরাল আন্দোনের কারণে দেশে আসতে পারতেন না এসব প্রবাসী বিএনপি নেতাকর্মী। দেশে আসলেই গ্রেফতার করা হতো তাদের, হয়রানি করা হতো নানাভাবে। তবে ৫ আগস্ট পট পরিবর্তনের থেকে দেশে আসতে শুরু করেছেন তারা। দেশে থাকা অবস্থায় তারা সিলেট ও হবিগঞ্জ জেলার বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে করছেন, মতবিনিময়। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যুক্তরাজ্য অবস্থান থেকেই তিনি দীর্ঘ দেড় যুগ থেকে পরিচালনা করেছেন দেশের সবচেয়ে বৃহত্তম দল বিএনপি। আর যুক্তরাজ্যে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে বেশি বসবাস করেন সিলেট ও হবিগঞ্জ জেলার লোকজন। যেসব দেশে হাসিনা বিরোধী আন্দোলনে শরীক নেতাকর্মীরা গেল প্রায় ১৬ বছর থেকে তারা দেশে আসতে পারতেন না। দীর্ঘ এই সময়ে অসংখ্য নেতাকর্মী দেশে থাকা তাদের পরিবার-পরিজন হারিয়েছেন। জন্মদাতা মা-বাবার শেষ বিদায়ের সময়ও বিদায় জানাতে পারেননি অনেকে। শুধু ফেসবুকে তাঁদের আহাঝারির স্ট্যাটাস দেখা যেত। দেশে আসলেই গ্রেফতার এবং মামলা দিয়ে হয়রানি করা হত। এমনকি বিদেশে অবস্থানকালেও দেশে মামলা দিয়ে আসামি করা হত। হয়রানি করা হত দেশে থাকা পরিবারের উপরও।
২০১৮ সালে দেশে (সিলেট) থাকা অসুস্থ বাবাকে দেখতে এসেছিলেন যুক্তরাজ্যে বিএনপির তৎকালীন যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম মামুন। দেশে থেকে ফিরে যাওয়ার সময় বিমানবন্দরে গ্রেফতার করা হয় তাকে। একটি হত্যা মামলাসহ ৮-১০টি মামলায় গ্রেফতার দেখানো হয়েছিল তাকে। দীর্ঘদিন জেলখেটে বের হয়ে যুক্তরাজ্যে ফিরেন তিনি। এরপর আর দেশে আসেননি মামুন।
একই সময়ে লন্ডন মহানগর যুবদলের সভাপতি আবুল খয়ের দেশে আসলে কয়েকটি মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে প্রেরণ করা হয়েছিলো। পরে জামিন নিয়ে তিনি লন্ডন ফিরেন।
বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেকের বাড়ি দক্ষিণ সুরমা উপজেলায়। ২০২১ সালের ২৮ এপ্রিল তাঁর বাড়িঘর ভাংচুর করে জ্বালিয়ে দেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। এমন আরো অনেক প্রবাসী বিএনপি নেতাকর্মীদের বাড়িঘরে হামলা করা হয়। শেখ হাসিনা সরকারের পতনের পর দেশে আসতে শুরু করেছেন এসব প্রবাসী বিএনপি নেতাকর্মীরা।
এদিকে, গত ১৮ অক্টোবর যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কওসর আহমদ ও সহ সাধারণ সম্পাদক বাবুল আহমদ চৌধুরী নেতৃত্বে শতাধিক যুক্তরাজ্য বিএনপির নেতাকর্মীরা এক যোগাযোগে ওমরা হজ্ব পালন শেষে তারা আজ সৌদি এয়ার ফ্লাইটে বাংলাদেশে আসবেন। ঢাকায় যুক্তরাজ্য বিএনপির নেতারা কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দের সাথে স্বাক্ষাত এবং দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাবেক সফল রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের মাজার জিয়ারত শেষে তার সিলেটে আসবেন।
সিলেট বিমান বন্দরে দলীয় নেতাকর্মীরা প্রবাসী নেতাকর্মীদের স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে।
বিএনপি যুক্তরাজ্য শাখার সহ-সাধারণ সম্পাদক বাবুল আহমদ চৌধুরী বলেন, স্বৈরশাসক শেখ হাসিনামুক্ত বাংলাদেশে আসতে পারছি যার আনন্দের শেষ নেই। তবে সবচেয়ে বেশি আনন্দিত হব- যেদিন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশের রাষ্ট্র পরিচালনায় ভূমিকা রাখবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com