শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
মাধবপুরের ধর্মঘর সীমান্ত দিয়ে ভারত যাবার সময় আটক ৬ বি-বাড়িয়ায় ৬ কেজি গাঁজা নিয়ে মাধবপুরের যুবকসহ দুই ব্যবসায়ী গ্রেফতার লাখাইয়ে স্ত্রীর মামলায় স্বামী মামুন গ্রেফতার নবীগঞ্জে জাসাস এর নতুন কমিটি গঠন ॥ আহ্বায়ক আকবর হোসেন সদস্য সচিব কাজী সেলিম লাখাইয়ে পুলিশের পৃথক অভিযানে ধর্ষণ মামলার আসামিসহ গ্রেপ্তার ২ মাধবপুরে ৩৩ বোতল ফেনসিডিল ও মোটরসাইকেল উদ্ধার ॥ আটক ২ লাখাইয়ে ইউপি সদস্যের বিরুদ্ধে দায়েরী মামলা প্রত্যাহারের দাবিতে মোড়াকির গ্রামবাসির মানববন্ধন জেলা সদর আধুনিক হাসপাতালে হবিগঞ্জ পৌরসভা ও বিডি ক্লিনের পরিচ্ছন্নতা অভিযান শুরু নবীগঞ্জে পুলিশের অভিযানে পলাতক আসামী গ্রেফতার চুনারুঘাটে ৪৫ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে র‌্যাব

নবীগঞ্জে জনপ্রিয় হয়ে উঠছে রাইস ট্রান্সপ্লান্টারের ব্যবহার

  • আপডেট টাইম শনিবার, ১২ অক্টোবর, ২০২৪
  • ২১ বা পড়া হয়েছে

নবীগঞ্জ উপজেলায় কম্বাইন্ড হারভেস্টারের পাশাপাশি জনপ্রিয় হয়ে উঠতেছে রাইস ট্রান্সপ্লান্টারের ব্যবহার। ধারণা করা হচ্ছে- কৃষকরা রোপণ যন্ত্রে অভ্যস্ত হলে এর ব্যবহার ব্যাপক আকারে বৃদ্ধি পাবে।
২০২২ সালের বোরো মৌসুমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় সম্বলয় পদ্ধতিতে ১৫০ বিঘা জমিতে চাষাবাদ শুরু হয় নবীগঞ্জ উপজেলায়। যন্ত্রের ব্যবহারে ফলন ও ভালো আসে। তখন থেকে ১২নং কালিয়ারভাঙ্গা ইউনিয়নের রামপুর গ্রামের একজন কৃষি উদ্যোক্তা এবাদুর রহমান তিনি কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ২৮ দিন ব্যাপী গ্রামীণ আবাসিক মেকানিক ট্রেনিংয়ের মাধ্যমে প্রশিক্ষণ নেন। তারপর থেকে তিনি নিজ উদ্যোগে এবং কৃষি অফিসের সহায়তায় সম্বলয় চাষাবাদ করে আসছেন এবং শুরুতেই তিনি ট্রে-তে আধুনিক যন্ত্রের মাধ্যমে বীজতলা তৈরী করেন।
এ ব্যাপারে এবাদুর রহমান জানান, ট্রে-তে বীজতলা তৈরীর কাজে প্রথমে একটু বেগ পোহাতে হয়েছে এবং চারা রোপণ করতে ১ বিঘা জমির জন্য ২৫-৩০ টা ট্রে প্রয়োজন হয়। প্রতিটা ট্রে জন্য ১২০-১৫০ গ্রাম বীজ লাগে। ১০০ শতাংশ জমি হাতে রোপণ করতে গেলে ১০ জন শ্রমিকের সারা দিন লাগে। সেই জায়গায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ১০০ শতাংশ জমির ধানের চারা রোপণ করতে ১ ঘন্টা সময় লাগে। প্রতি একর জমিতে রোপণের খরচ হয় মাত্র ২৫০০- ৩০০০ হাজার টাকা। নবীগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, ভর্তূকি মূল্যে সব ধরনের কৃষি বিতরণ করা হচ্ছে। রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে চারা রোপণ করলে বীজ সাশ্রয় হয়। সময় কম লাগে, খরচ বাচে এবং সারিবদ্ধ ভাবে রোপন করার ফলে রোগবালাইয়ের আক্রমণ কম হয় এবং ফলন ও ভালো মিলে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আরও জানায়, বীজতলা থেকে সনাতন পদ্ধতিতে বীজ উত্তোলন করে রোপণ করলে পুনরুজ্জীবিত হতে সময় লাগে ৭ থেকে ১০ দিন। আর রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে চারা রোপণ করলে পুনরুজ্জীবিত হতে সময় লাগে মাত্র কয়েক ঘন্টা। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শেখ ফজলুল হক মনি জানান, নবীগঞ্জে শতভাগ যান্ত্রিক উপায়ে চাষাবাদ নিশ্চিতের কাজ চলছে। রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণের পরিমান বাড়াতে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। উপস্থিত ছিলেন- নবীগঞ্জ উপজেলা কৃষি অফিসের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা অজিত রঞ্জন দাশ ,উপ-সহকারী কৃষি কর্মকর্তা জন্টু রায়, কৃষি যান্ত্রিকীকরণ উদ্যোক্তা এবাদুর রহমান। ধানের চারা রোপনের জন্য প্রয়োজনে যোগাযোগ করুন : কৃষি যান্ত্রিকীকরণ উদ্যোক্তা-মোঃ এবাদুর রহমান ০১৭২১-৭২৫১৬৭। স্থান : নবীগঞ্জ উপজেলার ১২নং কালিয়ারভাঙ্গা ইউনিয়নের রামপুর গ্রাম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com