রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে আদি গোপাল মিষ্টান্ন ভান্ডারে অস্ত্র ঠেকিয়ে ডাকাতি ভারতে প্রবেশের চেষ্টাকালে মাধবপুর সীমান্তে আটক ৫ নবীগঞ্জের পলাতক আসামী রোমান আহমেদ গ্রেফতার জেলা শ্রমিক দলের সাথে মতবিনিময় সভায় বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক আহমেদ আলী মুকিব ॥ এখনো ফ্যাসিষ্ট হাসিনার দোসররা দেশকে অস্থিতিশীল করতে মরিয়া অনলাইনে সাংবাদিক কর্মশালায় বক্তারা ॥ বিনামূল্যে উচ্চ রক্তচাপের ওষুধ পাচ্ছেন তৃণমূল জনগোষ্ঠী শচীন্দ্র কলেজে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবিগঞ্জে থেমে থেমে চলছে বৃষ্টি থাকতে পারে আরও সাত দিন চুনারুঘাটে জামায়াতে ইসলামীর সিরাতুন্নবী (সাঃ) মাহফিল বানিয়াচঙ্গে নিহত ও আহতদের পরিবারকে প্রবাসী জাতীয়তাবাদী পরিবারের সহায়তা শহরে ঘন ঘন ডাকাতি চুরির ঘটনায় আতংক

অনলাইনে সাংবাদিক কর্মশালায় বক্তারা ॥ বিনামূল্যে উচ্চ রক্তচাপের ওষুধ পাচ্ছেন তৃণমূল জনগোষ্ঠী

  • আপডেট টাইম রবিবার, ৬ অক্টোবর, ২০২৪
  • ১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে মারাত্মকভাবে বেড়ে চলেছে উচ্চ রক্তচাপের প্রকোপ। নিয়মিত ওষুধ গ্রহণের মাধ্যমে এটি নিয়ন্ত্রণে রাখতে পারছে প্রতি ৭ জনে একজনেরও কম মানুষ। এ রোগের প্রকোপ মোকাবেলায় ইতোমধ্যে তৃণমূল পর্যায়ে বিনামূল্যে ওষুধ প্রদানের কাজ শুরু হয়েছে। তবে উচ্চ রক্তচাপজনিত অসংক্রামক রোগ ও মৃত্যু কার্যকরভাব কমাতে দেশের সকল স্বাস্থ্যসেবা কেন্দ্রে উচ্চ রক্তচাপের ওষুধের প্রাপ্যতা নিশ্চিত করা প্রয়োজন। একইসাথে নিরবিচ্ছিন্ন ওষুধ সরবরাহ নিশ্চিত করতে টেকসই অর্থায়ন জরুরি। গতকাল (৫ অক্টোবর) অনলাইনে আয়োজিত “উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বাংলাদেশের অগ্রগতি এবং করণীয়” শীর্ষক এক সাংবাদিক কর্মশালায় এসব তথ্য ও সুপারিশ তুলে ধরা হয়। গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর (জিএইচএআই) এর সহযোগিতায় প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) কর্মশালাটির আয়োজন করে। কর্মশালায় সিলেট বিভাগে কর্মরত প্রিন্ট, ইলেক্ট্রনিক এবং অনলাইন মিডিয়ার ২৬ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। কর্মশালায় জানানো হয়, বাংলাদেশে প্রতি চারজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজনের উচ্চ রক্তচাপ রয়েছে। হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার, কিডনি রোগ, শ্বাসতন্ত্রের রোগ ও ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগের অন্যতম প্রধান ঝুঁকি উচ্চ রক্তচাপ। উচ্চ রক্তচাপ মোকাবেলায় তৃণমূল পর্যায়ে উচ্চ রক্তচাপের ওষুধ নিশ্চিত করার পাশাপাশি এখাতে বরাদ্দ বৃদ্ধি করা হলে অসংখ্য জীবন বাঁচানোসহ হার্ট অ্যাটাক ও স্ট্রোক প্রতিরোধ করা সম্ভব হবে। বাংলাদেশে মৃত্যু এবং পঙ্গুত্বের প্রধান তিনটি কারণের একটি উচ্চ রক্তচাপ।
কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের। কর্মশালায় বিষয়ভিত্তিক উপস্থাপনা তুলে ধরেন প্রজ্ঞা’র পরিচালক মো. শাহেদুল আলম এবং কোঅর্ডিনেটর সাদিয়া গালিবা প্রভা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com