বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
চুনারুঘাটে খুন করে টমটম ছিনতাইয়ের ঘটনায় ৩ জনের যাবজ্জীবন কারাদন্ড হবিগঞ্জ সদর হাসপাতাল থেকে ৫ দালাল আটক মাধবপুরের ২ যুবক আশুলিয়ায় ৩২ কেজি গাঁজাসহ আটক ইউপি মেম্বারদের অপসারনের প্রক্রিয়ার প্রতিবাদে শহরে বিক্ষোভ মিছিল মানববন্ধন মাধবপুরে ৬ ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালত ৩০ হাজার টাকা অর্থদন্ড সিলেটে বিএনপির যৌথসভায় জিকে গউছ ॥ জনগনের সরকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত বিএনপির আন্দোলন চলবে নবীগঞ্জে পৃথক স্থান থেকে সাজাপ্রাপ্তসহ ৪ আসামী গ্রেপ্তার মাধবপুরে দুর্নীতির অভিযোগে ইউপি চেয়ারম্যান আলাউদ্দিনের বিরুদ্ধে সদস্যদের অনাস্থা শায়েস্তাগঞ্জে সাজাপ্রাপ্ত মহিলা আসামী গ্রেপ্তার বানিয়াচংয়ে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

হবিগঞ্জ সদর সহ সকল পৌরসভার দায়িত্ব বন্টন

  • আপডেট টাইম বুধবার, ২ অক্টোবর, ২০২৪
  • ১৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ সারাদেশে জেলা পরিষদ চেয়ারম্যান, মেয়র, উপজেলা চেয়ারম্যানদের অপসারণ করে প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার। এবার সকল কাউন্সিলরদের অপসারণ করে প্রশাসককে সহায়তায় সমন্বয়ক কমিটি গঠন করা হয়েছে। যেখানে সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাদের সদস্য রাখা হয়েছে। তারাই এখন কাউন্সিলরদের ক্ষমতা ও দায়িত্ব পালন করবেন। গত ২৬ সেপ্টেম্বর এ বিষয়ে একটি আদেশ জারি করেছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের উপসচিব মো. মাহবুব আলম। কমিটিতে প্রশাসককে সভাপতি করে জেলা সদর পৌরসভার জন্য ৮ জন সদস্য রাখা হয়েছে। আর উপজেলা সদর পৌরসভার জন্য প্রশাসকে সভাপতি ও ৬ জন সদস্য রাখা হয়েছে। অন্তর্বতী সরকার দায়িত্ব নেয়ার পর সারাদেশের সাথে হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিমকেও অপসারণ করা হয়। তার জায়গায় হবিগঞ্জ স্থানীয় সরকারের উপ-পরিচালক প্রভাংশু সোম মহানকে প্রশাসকের দায়িত্ব দেয়া হয়।
কাউন্সিলরদের অপসার করার পর প্রশাসকের কর্ম সম্পাদনের সহায়তা করার জন্য সদস্য করা হয়েছে জেলার সিভিল সার্জন অথবা ডেপুটি সিভিল সার্জন, জেলা কৃষি কর্মকর্তা, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী, এলজিইডির নির্বাহী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী, জেলা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা। এছাড়া নবীগঞ্জ, আজমিরীগঞ্জ, শায়েস্তাগঞ্জ ও মাধবপুর পৌরসভার জন্য প্রশাসকের কর্ম সম্পাদনের যাদের সদস্য করা হয়েছে- উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপজেলা নির্বাহী প্রকৌশলী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, উপজেলা সমবায় কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তা অথবা উপ-সহকারী কৃষি কর্মকর্তাকে। আদেশে বলা হয়, সদস্যরা স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ ২০২৪ এর ধারা (৪২)ক অনুযায়ী পৌরসভার প্রশাসকের কর্ম সম্পাদনে সহায়তা করবেন। এছাড়া বিধি অনুযায়ী কাউন্সিলরদের মতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন।
আরও বলা হয়, প্রত্যেক সদস্য প্রতিটি সভার জন্য উৎস কর কর্তন সাপেে বিধি মোতাবেক সম্মানী প্রাপ্য হবেন। সম্মানীর পরিমান পৌরসভার আয় অনুযায়ী নির্ধারণ করা হবে। তবে অবশ্যই তা ৩ হাজার টাকা বেশি হবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com