বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
দুটি হত্যা মামলায় সাবেক মেয়র সেলিম কারাগারে হবিগঞ্জে কর্মরত সাংবাদিকদের সাথে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় কিবরিয়া ব্রিজ এলাকায় “মকসুদ-ফজিলা প্লাজা” মাকের্টের সামনে অবৈধভাবে উচু দেয়াল নির্মাণের অভিযোগ শায়েস্তাগঞ্জে ভেজাল মসলায় সয়লাব ॥ প্রতারিত ক্রেতারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সংঘর্ষেরঘটনায় শায়েস্তাগঞ্জে ১১৬ জনের নামে আরও একটি মামলা দায়ের ঝাঁকঝমকপূর্ণ অনুষ্ঠানে দৌলতপুর প্রবাসী ফাউন্ডেশনের শুভ উদ্বোধন পিলখানা হত্যাকান্ডের সুষ্ঠ তদন্ত ও চাকুরী পূনর্বহালের দাবিতে হবিগঞ্জে মানববন্ধন মাধবপুরে বিএনপির সভা দীঘলবাকের বিভিন্ন বাজারে বর্জ্য ব্যবস্থাপনায় শেভরনের সহায়তা নবীগঞ্জে স্বামীর লাথিতে অন্তঃসত্ত্বা স্ত্রীর মৃত্যু ॥ ঘাতক মাহমুদ আটক

সুতাং নদী থেকে অবাধে উত্তোলন করা হচ্ছে বালু ॥ রেল ব্রীজসহ হুমকির মুখে নদীর বাঁধ

  • আপডেট টাইম শনিবার, ৩১ আগস্ট, ২০২৪
  • ৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ দীর্ঘদিন ধরে শক্তিশালী সিন্ডিকেটের মাধ্যমে শায়েস্তাগঞ্জ উপজেলার সুতাং নদী থেকে দিবারাত্রি বালু তোলা ও পাচারের অবাধে ধুম চলছে। সরকারি কোনো ইজারা না থাকায় প্রতিদিন নদীর রেলব্রীজসহ বিভিন্ন পয়েন্ট থেকে বালু তুলে সেগুলো নৌকায় দিয়ে পাচার হচ্ছে। যত্রতত্র বালু তোলার কারণে এরই মধ্যে হুমকির মুখে পড়েছে নদী তীরবর্তী বাঁধ এবং ঢাকা-সিলেট মহাসড়কের ব্রীজ ও রেল ব্রীজ। নদীর দুই পাড়ের ভাঙনে নষ্ট হচ্ছে ফসল জমি, জনপথ, রাস্তাঘাট, কবরস্থান ও ব্রীজগুলো ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোন সময় ঘটতে পারে সড়ক ও রেল ব্রীজ দুর্ঘটনা। এমন পরিস্থিতিতে স্থানীয়রা জানান, দ্রুত সময়ের মধ্যে অবৈধ ভাবে সুতং নদী থেকে বালু উত্তোলন বন্ধ করা না হলে ভয়াবহ বিপর্যয়ের ঘটনা ঘটতে পারে উপজেলার নদী তীরবর্তী গ্রাম গুলো, রেল ব্রীজ ও মহাসড়কের ব্রীজ।
সম্প্রতি আলগাপুর নামক স্থানে উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিযান চালিয়ে কান্দিগাঁও গ্রামের বালু ব্যবসায়ী রফিক মিয়াকে বালু বোঝাই নৌকাসহ আটক করে এবং ভ্রাম্যমান আদালত বসিয়ে তাকে জরিমানা এবং কারাদণ্ড দেন। সেই সাথে ড্রেজার মেশিনসহ বালু উত্তোলনের সরঞ্জামাদি আগুনে পুড়িয়ে দেয়া হয়। কয়েক মাস বালু উত্তোলন বন্ধ থাকার পর আবারো নতুন করে শুরু করেছে ওই চক্র। উপজেলা প্রশাসন প্রতিশ্রুতি দিলেও এখন পর্যন্ত বালু খেকোদের দমনে হার্ড লাইনে যাওয়ার দৃশ্যমান কোনো পদক্ষেপ নজরে আসেনি। সুতাং নদী থেকে প্রতিদিন দিবারাত্রি অবৈধ ভাবে বালু পাচারের জন্য নুরপুর ইউনিয়নের একটি শক্তিশালী চক্র জড়িত রয়েছে। সিন্ডিকেট চক্ররা মুখ বন্ধ করতে মাসোহারা দিয়ে যাচ্ছেন বিভিন্ন মানুষকে। খোঁজ নিয়ে দেখা যায়, কিশোরগঞ্জ জেলার আদমপুর, লাখাই এবং সদর উপজেলার কাটাখালী এলাকা থেকে ছোট-বড় নৌকা নিয়ে এসে মররা, লাদিয়া, পুরাসুন্দা, শ্রীরামপুর, মদনপুর, নোয়াগাঁও, আলগাপুর, সুতাং ব্রীজের পাশে, সুতাং রেলওয়ে ব্রীজের পাশে এবং মহাসড়কের ব্রীজের পাশে বিভিন্ন অংশ থেকে বালু তুলে পাচার করা হচ্ছে। প্রতি নৌকায় ১২শ টাকা থেকে ১৫শ টাকা দিতে হচ্ছে ওই চক্রকে। টাকা না দিলে কোনো নৌকা ওই সব স্পট গুলোতে প্রবেশ করতে দেয় না চক্রের সদস্যরা। এ বিষয়ে সুতাং বাজারের এক লোক জানান, আমরা কার কাছে গিয়ে বলবো। সুতাং নদী থেকে অবৈধ বালু উত্তোলন হয়, কিন্তু কেউ এ বিষয়ে কথা বলার সাহস নেই। বালুগুলো দিনের চেয়ে রাতে বেশি পাচার হয়। যেমন সন্ধ্যার পর থেকে সকাল সাড়ে ৯ টা সময় বালু উত্তোলন হয় বেশি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com