বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
দুটি হত্যা মামলায় সাবেক মেয়র সেলিম কারাগারে হবিগঞ্জে কর্মরত সাংবাদিকদের সাথে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় কিবরিয়া ব্রিজ এলাকায় “মকসুদ-ফজিলা প্লাজা” মাকের্টের সামনে অবৈধভাবে উচু দেয়াল নির্মাণের অভিযোগ শায়েস্তাগঞ্জে ভেজাল মসলায় সয়লাব ॥ প্রতারিত ক্রেতারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সংঘর্ষেরঘটনায় শায়েস্তাগঞ্জে ১১৬ জনের নামে আরও একটি মামলা দায়ের ঝাঁকঝমকপূর্ণ অনুষ্ঠানে দৌলতপুর প্রবাসী ফাউন্ডেশনের শুভ উদ্বোধন পিলখানা হত্যাকান্ডের সুষ্ঠ তদন্ত ও চাকুরী পূনর্বহালের দাবিতে হবিগঞ্জে মানববন্ধন মাধবপুরে বিএনপির সভা দীঘলবাকের বিভিন্ন বাজারে বর্জ্য ব্যবস্থাপনায় শেভরনের সহায়তা নবীগঞ্জে স্বামীর লাথিতে অন্তঃসত্ত্বা স্ত্রীর মৃত্যু ॥ ঘাতক মাহমুদ আটক

মৌলভীবাজারে পানিবন্দিদের দুর্ভোগ দিন দিন বাড়ছে

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪
  • ১৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বন্যার পানি কিছুটা নেমে গেলেও মৌলভীবাজারে নিম্নাঞ্চলে পানিবন্দি মানুষের খাবার ও বিশুদ্ধ পানি সংকট দেখা দেওয়ায় দুর্ভোগ বেড়েছে। বিশেষ করে জেলার নদ নদী ও হাওর তীরের বাসিন্দারা দুর্ভোগে বেশি পড়েছেন। জেলার কুলাউড়া, কমলগঞ্জ, রাজনগর, জুড়ী, মৌলভীবাজার সদরসহ সবকটি উপজেলার সাড়ে তিন লক্ষাধিক মানুষ বন্যাকবলিত হয়ে চরম দুর্ভোগে পড়েছেন। রহিম মিয়া, সুফিয়া বেগমসহ বন্যায় ক্ষতিগ্রস্তরা জানান, কিছু বুঝে ওঠার আগেই তাদের ঘরবাড়ি, রাস্তাঘাট, কৃষি তে সবকিছুই গ্রাস করে বানের পানি। এখন পানি কমলেও সময় যত যাচ্ছে ততই দুর্গতি। তারা জানান, গত বুধবার বিকাল থেকেই তারা পরিবারের সদস্যদের নিয়ে আশ্রয় নিয়েছেন। সঙ্গে গবাদিপশুও রয়েছে। নিজের ও গবাদি পশুগুলোর খাবার নিয়ে চরম দুশ্চিন্তায়।
জেলার হাকালুকি, কাউয়াদীঘি ও হাইল হাওরের তীরবর্তী এলাকারও বন্যা পরিস্থিতি চরম অবনতি হয়েছে। মনু, ধলাই ও ফানাই নদের প্রায় ২০/২২টি স্পটে বাঁধ ভেঙে ও উপচে বানের পানি প্রবেশ করে নিম্নাঞ্চলের বাসিন্দারা পানিবন্দি হয়ে পড়েছেন। পাউবো জানিয়েছে, রেলওয়ে ব্রিজ এলাকায় মনু নদীর পানি বিপৎসীমার ১৪৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। চাঁদনীঘাটে মনু নদীর পানি বিপৎসীমার ৬৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। রেলওয়ে ব্রিজ এলাকায় ধলাই নদীর পানি বিপৎসীমার ২৩৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শেরপুর পয়েন্টে কুশিয়ারার পানি বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। (ভবানীপুরে জুড়ী নদীর পানি বিপৎসীমার ১৮০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
জেলা প্রশাসনের তথ্যমতে, সাত উপজেলায় বন্যা আক্রান্ত মানুষের সংখ্যা ২ লাখ ৩৭ হাজার ৯৫ জন এবং ৪৭টি আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন ৮৫৬১ জন। পৌরসভা ও ইউনিয়ন মিলে ৫০টি এলাকায় বন্যায় প্লাবিত হয়েছে ২১২ টি গ্রাম। প্রশাসনের পক্ষ থেকে ২৮৫ মেট্রিক টন চাল ও সাতটি উপজেলায় নগদ বরাদ্দ ৪৫ লাখ টাকা, এরমধ্যে ২০ লাখ ৫০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। মেডিকেল টিম রয়েছে ৬২টি। মজুত করা ত্রাণের পরিমাণ নগদ ২৪ লাখ ৫০ হাজার টাকা। চাল ১০৩৪ মেট্রিক টন।
মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জাবেদ ইকবাল বলেন, ‘বন্যার পানি কমতে শুরু করেছে। যেসব স্থানে বাঁধ ভেঙেছে সেগুলোতে কাজ চলছে।’

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com