বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
দুটি হত্যা মামলায় সাবেক মেয়র সেলিম কারাগারে হবিগঞ্জে কর্মরত সাংবাদিকদের সাথে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় কিবরিয়া ব্রিজ এলাকায় “মকসুদ-ফজিলা প্লাজা” মাকের্টের সামনে অবৈধভাবে উচু দেয়াল নির্মাণের অভিযোগ শায়েস্তাগঞ্জে ভেজাল মসলায় সয়লাব ॥ প্রতারিত ক্রেতারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সংঘর্ষেরঘটনায় শায়েস্তাগঞ্জে ১১৬ জনের নামে আরও একটি মামলা দায়ের ঝাঁকঝমকপূর্ণ অনুষ্ঠানে দৌলতপুর প্রবাসী ফাউন্ডেশনের শুভ উদ্বোধন পিলখানা হত্যাকান্ডের সুষ্ঠ তদন্ত ও চাকুরী পূনর্বহালের দাবিতে হবিগঞ্জে মানববন্ধন মাধবপুরে বিএনপির সভা দীঘলবাকের বিভিন্ন বাজারে বর্জ্য ব্যবস্থাপনায় শেভরনের সহায়তা নবীগঞ্জে স্বামীর লাথিতে অন্তঃসত্ত্বা স্ত্রীর মৃত্যু ॥ ঘাতক মাহমুদ আটক

বন্যা পরিস্থিতি পরিদর্শনকালে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্ঠা সৈয়দা রিজওয়ানা হাসান ॥ হবিগঞ্জকে বাঁচাতে হলে খোয়াই নদীকে রক্ষা করা ছাড়া উপায় নাই

  • আপডেট টাইম শনিবার, ২৪ আগস্ট, ২০২৪
  • ১৩ বা পড়া হয়েছে


মোঃ জালাল উদ্দিন ॥ হবিগঞ্জে বন্যা পরিদর্শনকালে পরিবেশ, বন ও জলবায়ু উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী চুক্তি না থাকলেও প্রতিবেশী রাষ্ট্রের কোন ক্ষতি করতে পারবেন না, তাই উজানের দেশ হিসেবে পানি ছাড়ার আগে ভারতের আমাদের দেশকে জানানোর কথা, কিন্তু এবার সেটি প্রতি পালিত করা হয় নি। তিনি বলেন, এবার থেকে শিক্ষা নিয়ে আগামীতে যত অভিন্ন নদী আছে সেগুলো সবকটির ব্যাপারে যেন এবারের মত পানি ছেড়ে দেয়ার আগে আগাম সতর্কতা বাংলাদেশকে দেওয়া হয় সেজন্য ভারতের কাছে আমাদের বার্তা পৌঁছানো হবে। গতকাল বিকেলে হবিগঞ্জে বন্যা পরিস্থিতি পরিদর্শনকালে খোয়াই নদীর মশাজান ব্রীজ এলাকায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে সৈয়দা রিজওয়ান হাসান উপরোক্ত কথা বলেন।
তিনি বলেন মন্ত্রণালয়ের মাধ্যমে ভবিষ্যতে যাতে অভিন্ন নদী কেন্দ্রিক এ ধরনের সমস্যা না হয় সে ব্যাপারে ভারতকে আমাদের প্রস্তাবনা দেওয়া হবে।
তিনি বলেন- দখলদারের কারণে নদীপথ সংকুচিত হয়ে গেছে এতে পলির পরিমাণ বেড়ে যায়। সেটাকে কিভাবে ব্যবস্থাপনা করা হবে সে ব্যাপারে দিকনির্দেশনা নিয়ে প্রাধান্য ভিত্তিতে কাজ করতে হবে। তিনি বলেন, নদী দখলদারদের বিরুদ্ধে বৈষম্যহীন ও ধারাবাহিকভাবে অভিযান পরিচালনা করা হবে।
তিনি বলেন হবিগঞ্জকে বাঁচাতে হলে খোয়াইকে রক্ষা করা ছাড়া উপায় নাই। আমরা চেষ্টা করব অল্প টাকায় প্রকল্প নিয়ে খোয়াইকে রক্ষা করা।
এর আগে তিনি হবিগঞ্জ সার্কিট হাউজে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থী, সরকারি কর্মকর্তা ও পরিবেশ আন্দোলনকারীদের সঙ্গে মতবিনিময় ও ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান। পরে তাঁর জন্মভিটা চুনারুঘাট উপজেলার সদর ইউনিয়নে নরপতি সাহেব বাড়ীতে অবস্থান নেন। সেখানে উপজেলা প্রশাসনের সাথে মতবিনিময় ও ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান। এরপর তিনি আত্মীয় ও পারা প্রতিবেশীদের সাথে দেখা সাক্ষাৎ করেন। বাবা সাবেক মন্ত্রী প্রয়াত সৈয়দ মহিবুল হাসান এর কবর জিয়ারত করার পর মুড়ারবন্দ ১২০ আউলিয়ার দরবার শরীফে জিয়ারত করতে যান। এ সময় দরবার শরীফের মোতাওয়াল্লী ও খাদেমগণ ফুলের তোড়া দিয়ে অভিনন্দন ও শুভেচ্ছা জানানো পর সিপাহসালার সৈয়দ শাহ নাসির উদ্দিন (রহঃ) পূর্ব – পশ্চিম রওজা শরীফে জিয়ারত করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com