শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

শায়েস্তাগঞ্জ শহরের সড়ক ও ড্রেনগুলোর বেহাল দশা

  • আপডেট টাইম রবিবার, ৭ জুলাই, ২০২৪
  • ৩৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ শায়েস্তাগঞ্জ উপজেলা পৌর শহরে সড়ক ও ড্রেনেজ বেহাল দশা। সামান্য বৃষ্টি হলেই পানিতে তলিয়ে যায় শহরের বিভিন্ন ওয়ার্ড। এতে চরম ভোগান্তিতে পড়েন এলাকাবাসী। অনেকেই আবার পানিবন্দী হয়ে পড়তে হয়। পৌর শহরে ২, ৩, ৪, ৫, ৬ ও ৭ নং ওয়ার্ড সহ শহরের প্রধান সড়ক ও ড্রেনেজ এর বেহাল দশায় সামান্য বৃষ্টিতেই রাস্তা, বাজার ও প্রধান সড়কে এবং ড্রেনে পানি জমে থাকায় বাজার ব্যবসায়ী ও গ্রামের পথচারীদের দীর্ঘদিন ধরে ভোগান্তি যেন চরম আকার ধারণ করেছে। বর্ষা মৌসুমে শহরের অবস্থা নাজেহাল হয়ে পড়ে। ড্রেনেজ ব্যবস্থা পৌর কর্তৃপক্ষ উদ্যোগ না থাকায় এমন অভিযোগ পৌর নাগরিকদের। জুন মাস থেকে জুলাই মাসে প্রতিনিয়ত বৃষ্টি হচ্ছে। ঘুরে দেখা যায়, বৃষ্টি হলে বিভিন্ন ওয়ার্ডের অলিগলির সড়ক ও ড্রেন গুলো পানিতে থৈ থৈ করছে। কোথাও কোথাও বৃষ্টির পানি হাঁটু সমান।
এ অবস্থায় পথচারী, বাজারে ক্রেতা-বিক্রেতাসহ অটোরিকশা সিএনজি, ব্যাটারী চালিত ইজি বাইক টমটম, রিক্সা, মোটরসাইকেল আরোহীগণ পড়েছেন চরম বিপাকে। এদিকে হাটবাজারের ড্রেনের ময়লা পানির ভ্যাপসা গন্ধে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি। ভোক্তভোগীরা ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, পানিতে ডুবলেও খোঁজ নিতে আসে না কোনো জনপ্রতিনিধি। নির্বাচন আসলে দেখা যায় ভোটারদের কাছে উন্নয়নের কথা এবং পৌর নাগরিকদের বিভিন্ন সুযোগ সুবিধা করে দিবে বলে প্রতিশ্রুতি দিলেও নির্বাচিত পর তাদেরকে দেখা পাওয়া যায় না। বিভিন্ন ওয়ার্ডের স্থানীয়রা আঙুল তুলছে কাউন্সিলর ও মেয়রের দিকে। শহরবাসী দীর্ঘবছর ধরে এমন ভোগান্তি পোহালেও পৌর কর্তৃপক্ষ জলাবদ্ধতা গ্রামের রাস্তা ও ড্রেনেজ সংস্কারের নিচ্ছেন না কোনো ব্যবস্থা। চরম দুর্ভোগের মধ্যে রয়েছে ৪নং ওয়ার্ডের চরনুর আহম্মদ (দাউদ নগর) গ্রাম ও ৭নং ওয়ার্ডে কুঠিরগাঁও গ্রামের রাস্তা এবং ড্রেন সংস্কার নেই। এই দুইটি গ্রামে বৃষ্টি হলেই জলাবদ্ধতা সৃষ্টি হয়ে পথচারীদের চলাচলের একদমই অনুপযোগী হয়ে পড়েছে। শহরের চরনুর আহম্মদ গ্রামের প্রবেশদ্বার, কুঠিরগাঁও গ্রামের প্রবেশদ্বার, শায়েস্তাগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় প্রবেশদ্বার, রেলওয়ে গুদাম, রেলওয়ে কলোনি ড্রেনেজ ও রাস্তা অবস্থা বেহাল দশার কারণেই এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে অভিযোগ পৌর নাগরিক ও বাজার ব্যবসায়ীদের। ৪নং ওয়ার্ডের চরনুর আহম্মদ গ্রামের মোঃ সাহেদ আলী এ প্রতিনিধিকে বলেন, দীর্ঘ কয়েক বছর ধরে চরনুর আহম্মদ (দাউদনগর) গ্রামে বাস করি। কিন্তু পৌরসভা পূর্বে রাস্তা ও ড্রেনেজ পানি নিষ্কাশনের কোনো সমস্যা ছিল না। এ গ্রামটি ঐতিহাসিক গ্রাম। এ গ্রামে দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিদিন শত শত আশেকান ভক্তবৃন্দ শাহ্ সৈয়দ হাসান উল্লা ওরফে সৈয়দ নাসির (রহঃ) প্রকাশ ছাওয়ালপীর মাজার শরীফ জিয়ারত করতে আসে এবং বন্দেগী শাহ সৈয়দ দাউদ (রহঃ) অলৌকিক মতা অসংখ্য ‘গায়বী গজার মাছ’ দেখতে আসা এবং ছোট মাছ, মাংস খাবার নিয়ে আসে। বর্তমানে পৌরসভা প্রথম শ্রেণি হলেও কার্যক্রম রয়েছে আগের মতোই। পৌর নাগরিকরা সর্বদিক দিয়ে পৌর কর দিয়ে আসলেও ওয়ার্ডবাসী রাস্তা ও ড্রেনের সমস্যায় ভুগছেন।
বর্তমানে পৌরসভা বিভিন্ন ওয়ার্ডে অলিগলি রাস্তা সংস্কার নাই। বৃষ্টি হলেই ড্রেনের ময়লা পানিতে চলাচলে সাধারণ মানুষের ভোগান্তি বাড়ে। ৪ ও ৭ নং ওয়ার্ড এলাকার রাস্তায় ও বাড়িঘরে ময়লা পানি উঠে যায়। এ চরম দুর্ভোগ নিয়ে চলতে হচ্ছে ৪নং ওয়ার্ড চরনুর আহম্মদ (দাউদনগর) নাগরিকদের। রাস্তাগুলো সংস্কার ও আধুনিক উন্নতমানের ড্রেনেজ ব্যবস্থা করার দাবি জানান তারা।
এদিকে ৭ নং ওয়ার্ডে কুঠিরগাঁও গ্রামের মোঃ জায়েদ মিয়া এ প্রতিনিধিকে বলেন, রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থার বেহাল দশা। ড্রেনের পানি নিষ্কাশন না হওয়ায় ময়লা পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে বাসা-বাড়িতে উঠে পড়ে। দীর্ঘদিন ধরে পৌরসভা কাউন্সিলর ও পৌর মেয়রকে অবগত করা হলেও কনক নড়েনি তাদের। জলবদ্ধতায় শহরবাসী ভোগান্তি পোহালে ও পৌর কর্তৃপক্ষ সমস্যাটির সমাধানে কোনো পদক্ষেপই নিচ্ছে না। এ বিষয়ে শায়েস্তাগঞ্জ পৌরসভা মেয়র মোঃ ফরিদ আহমেদ অলি বলেন, পৌর শহরে প্রতিটি ওয়ার্ডে রাস্তা ও ড্রেন সংস্কার করার খোঁজ খবর নিয়েছি। কিন্তু এসব কাজ করার জন্য বরাদ্দ না আসায় পৌরবাসী আমার প্রতি খোদ। মন্ত্রণালয়ের উর্ধতন কর্তৃপক্ষ ও এমপি মহোদয়ের সঙ্গে সবসময় যোগাযোগ করছি। বরাদ্দ আসলে প্রতিটি ওয়ার্ডের অলিগলি রাস্তা, ড্রেন সংস্কার বাস্তবায়ন করা হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com