রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে উপদেষ্টা ফরুক ই আজম বীর প্রতীক ॥ সত্যিকারের মুক্তিযোদ্ধারা যাতে সম্মানিত হন সে চেষ্টা করা হবে শহরে যুবককে ছুরিকাঘাত শহরের মাহমুদাবাদে শিশুকে জিম্মি করে বাসায় ছিনতাই নগদ অর্থ সহায়তা বিতরণকালে জি কে গউছ ॥ প্রতিশোধ পরায়ণ না হয়ে আওয়ামীলীগ নেতাদের সাথে সুন্দর ব্যবহার করছি স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি ফয়সাল চৌধুরীকে হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র (ইনক’র) উদ্যোগে গণসংবর্ধনা প্রদান ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তিকারী যুবকের নামে মামলা রোটারিয়ান মোহাম্মদ নোমান মিয়া’র ডক্টরেট ডিগ্রি অর্জন বাহুবল মিরপুর বাজারে ১৩ গ্রামের সংঘর্ষের ঘটনায় সালিশে নিষ্পত্তি আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আটক ২ ॥ ইনাতগঞ্জে বৃদ্ধ নিহত পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তি করায় যুবক আটক ॥ থানা ঘেরাও

চুনারুঘাট উপজেলা পরিষদের চেয়ারটির পুন:দখল যেভাবে নিল বিএনপি

  • আপডেট টাইম শুক্রবার, ৭ জুন, ২০২৪
  • ৫৮ বা পড়া হয়েছে

নুরুল আমিন, চুনারুঘাট থেকে ॥ মূলত জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই আওয়ামীলীগ জনবিচ্ছিন্ন হয়ে পড়ে। দলীয় এমপি মাহবুব আলীর সুচনীয় পরাজয়ের পর দলটির সাধারন নেতাকর্মীরা অভিভাবকহীন হয়ে পড়েন। তারা অনেকটা আশ্রয় নেন ঘরের কোণে। রাজনীতির মাঠ ছেড়ে দেন নেতা কর্মীরা। এরই মাঝে উপজেলা নির্বাচনের সুর বেঁজে উঠলে আওয়ামীলীগের বর্ষিয়ান নেতা, বর্তমান উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর উপজেলা নির্বাচন না করার ঘোষনা দিয়ে দাওয়াত নিমন্ত্রন রক্ষা করতে থাকেন। এ সুযোগে তার অনুগত যুবলীগের সভাপতি লুৎফুর রহমান চৌধুরী উপজেলা পরিষদ চেযারম্যান প্রার্থীতার ঘোষণা দিয়ে জন সংযোগ শুরু করেন পাড়ায় মহল্লায়। তার সাথে বর্তমান চেয়ারম্যানের পুত্র যুবলীগ নেতা রিমন লস্কর প্রচারে অংশ নেন কিন্তু তেমন জড়ালো ভুমিকা নিতে তেখা যায়নি। দলের সভাপতি এডঃ আকবর হোসেন জিতু, সাধারন সম্পাদক আনোয়ার আলী, পৌর আওয়ামীলীগ সভাপতিসহ দলের ইউনিয়ন পর্যায়ের ৮০ শতাংশ নেতা রাজনীতির মাঠ ছেড়ে দেন। নির্বাচন এসেছে- এমন কোন ভাবই দেখাননি তারা। এ ধরনের টালমাতাল অবস্থায় চুনারুঘাট আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু তাহের উপজেলা নির্বাচনে প্রার্থীতা ঘোষণা করেন। অপরদিকে বিএনপির সভাপতি সৈয়দ লিয়াকত হাসান দলের পদ থেকে পদত্যাগ করে প্রার্থীতা ঘোষণা করার পর বিএনপি-জামাত বিজয় ছিনিয়ে আনতে ভোটের মাঠে ঝাপিয়ে পড়েন। অন্যদিকে বর্তমান এমপি সৈয়দ সায়েদুল হক সুমনের আস্থাভাজন ১নং গাজীপুর ইউনিয়নের সন্তান রায়হান উদ্দিন ও ৭নং উবাহাটা ইউনিয়নের শিল্পপতি হাবিবু রহমান জুয়েল উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান হিসেবে প্রার্থীতা ঘোষনা দিয়ে জন সংযোগ শুরু করেন। এ অবস্থায় সৈয়দ লিয়াকত হাসানের মাঠ পরিস্কার হয়ে যায়। আবু তাহের আওয়ামীলীগের গুটি কয়েক ইউনিয়ন নেতা, পৌর মেয়র তার ভাতিজা সাইফুল ইসলাম রুবেল ও চা বাগানের প্রায় ৩৫ হাজার ভোটারকে ভরসা করে প্রচার চালিয়ে যান। চলতি নির্বাচনে তিনি সৈয়দ লিয়াকত হাসানের কাছে ১৭ হাজার ২৬৭ ভোটের ব্যবধানে হেরে যান। এ পরাজয়ের মধ্য দিয়ে চুনারুঘাট আওযামীলীগ কার্যত জন বিচ্ছিন্ন দলে রূপান্তিত হয়। গত ৫ জুন নির্বাচনে আওয়ামীলীগের অধিকাংশ নেতা-কর্মী নির্বাচনে নিরবতা পালন করার কারনে বিএনপির পদত্যাগী নেতা সৈয়দ লিয়াকত হাসান বিজয়ের মালা ছিনিয়ে নেন। তিনি ২০১৪ সালে আওয়ামীগ নেতা আবু তাহের ও ২০১৯ সালে অপর নেতা আব্দুল কাদির লস্করের সাথে হারেন। সেই হারার গ্লানির অবসান ঘটে ২০২৪ সালের চলতি নির্বাচনে। তিনি ৫২ হাজার ৮২৯ ভোট পেয়ে বেসকারীভাবে জয়লাভ করেন। ওই নির্বাচনে চেয়ারম্যান পদে একা লড়াই করে আবু তাহের ৩৫ হাজর ৫৬২ ভোট পান। রায়হান উদ্দিন ৬ হাজর ৬৭২ ভোট, লুৎফুর রহমান চৌধুরী ৮,৬২৩ ভোট ও হাবিবুর রহমান জুয়েল ১ হাজর ৭৪০ পেয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান হিসবে ৭৬ হাজার ভোট পেয়ে সবাইকে তাক লাগিয়ে দেন চা শ্রমিক কন্যা খাইরুন আক্তার। বর্তমান ভাইস চেয়ারম্যান আবিদা খাতুন (আওয়ামীলীগ) পেয়েছেন ৮ হাজর ৮৭৩ ভোট।
বর্তমান ভাইস চেয়ারম্যান লুৎফুর রহমান মহালদারকে পরাজিত করে পুরুষ ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মাওলানা আঃ কাইয়ুম তরফদার। তার নির্বাচনী প্রচারে উপজেলার আহলে সুন্নাতওয়াল জামাতের সর্বস্থরের নেতা কর্মী প্রচারে অংশ নিয়ে সাধারণ ভোটারের নজর কাড়েন। তিনি ভোট পেয়েছেন ২৮ হাজার ৯৭৬টি। তার নিকটতম প্রতিদ্বন্ধি চা শ্রমিক নেতা উত্তম কুমার দাস পেয়েছেন ১৯ হাজার ৫১ ভোট। ১৯৮৫ সালে বিএনপি নেতা মাসুদ চৌধুরী চুনারুঘাট উপজেলা পরিষদ এ প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন। এর পরের পুনরায় নির্বাচিত মিরাশি ইউনিয়নের জনপ্রিয় চেয়ারম্যান চুনু চৌধুরী হত্যা মামলায় জড়িয়ে পড়েন এবং রাজনীতি থেকে ছিটকে পড়েন। এরপর থেকে পরিষদের চেয়ারটি আওয়ামী লীগের দখলে চলে যায়। ২০২৪ সালে এসে তা পুনরায় উদ্ধার করে নিলো বিএনপি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com