রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে উপদেষ্টা ফরুক ই আজম বীর প্রতীক ॥ সত্যিকারের মুক্তিযোদ্ধারা যাতে সম্মানিত হন সে চেষ্টা করা হবে শহরে যুবককে ছুরিকাঘাত শহরের মাহমুদাবাদে শিশুকে জিম্মি করে বাসায় ছিনতাই নগদ অর্থ সহায়তা বিতরণকালে জি কে গউছ ॥ প্রতিশোধ পরায়ণ না হয়ে আওয়ামীলীগ নেতাদের সাথে সুন্দর ব্যবহার করছি স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি ফয়সাল চৌধুরীকে হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র (ইনক’র) উদ্যোগে গণসংবর্ধনা প্রদান ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তিকারী যুবকের নামে মামলা রোটারিয়ান মোহাম্মদ নোমান মিয়া’র ডক্টরেট ডিগ্রি অর্জন বাহুবল মিরপুর বাজারে ১৩ গ্রামের সংঘর্ষের ঘটনায় সালিশে নিষ্পত্তি আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আটক ২ ॥ ইনাতগঞ্জে বৃদ্ধ নিহত পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তি করায় যুবক আটক ॥ থানা ঘেরাও

কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা এবং বিদ্যালয়ে স্বাস্থ্য শিক্ষা সেশন বাস্তবায়নে এ্যাডভোকেসি সভা

  • আপডেট টাইম শনিবার, ১১ মে, ২০২৪
  • ৩৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বিদ্যালয়ে স্বাস্থ্য শিক্ষা সেশন ও কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা বাস্তবায়নে এ্যাডভোকেসি সভা গত বৃহস্পতিবার সকালে হবিগঞ্জ প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়েছে। ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইন সুরক্ষা কর্মসূচি ‘অধিকার এখানে, এখনই প্রকল্প’ আয়োজিত এ্যাডিভোকেসি সভায় হবিগঞ্জ জেলার বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে কর্মরত উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, পরিবার পরিকল্পনা পরিদর্শক, পরিবার পরিকল্পনা সহকারী ও বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং প্রকল্প সংশ্লিষ্ট ইয়ুথগণ উপস্থিত ছিলেন। ইয়ুথ লিডার সোহেনা আক্তার সানজানার সভাপতিত্বে ও ইয়ুথ লিডার লোকমান আহমেদ এর পরিচালনায় এ্যাডভোকেসি সভায় মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন এবং স্বাগত বক্তব্য রাখেন অধিকার এখানে, এখনই প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর মোঃ জিল্লুর রহমান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পরিবার পরিকল্পনা অধিদপ্তর হবিগঞ্জের সহকারী পরিচালক ডাঃ মোঃ আব্দুর রব মোল্লা, ডাঃ গৌতম চন্দ্র রায়, ডাঃ রকিবুল আলম, ব্র্যাক জেলা সমন্বয়কারী মোঃ আতাউর রহমান, দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকার সহযোগী সম্পাদক মঈন উদ্দিন আহমেদ, প্রকল্পের ডিস্ট্রিক্ট ইয়ূথ মবিলাইজার তানিয়া সুলতানা, ইয়ুথ লিডার ইমরান মিয়া। সভায় কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা ও স্কুলে স্বাস্থ্য শিক্ষা সেশন বাস্তবায়নে চ্যালেঞ্জ চিহ্নিতকরণ ও তা সমাধানে কৌশল নির্ধারণের মাধ্যমে পারস্পরিক অংশীদারিত্ব তৈরি এবং কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা ও স্কুলে স্বাস্থ্যশিক্ষা সেশন বাস্তবায়নে পরিকল্পনা গ্রহণের উদ্দেশ্যে সম্পর্কে বিশদ আলোচনা করা হয়। এ্যাডভোকেসি সভায় অংশগ্রহণকারীরা কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা এবং বিদ্যালয়ে স্বাস্থ্য শিক্ষা সেশন বাস্তবায়নের বর্তমান প্রোপট, চ্যালেঞ্জ এবং চ্যালেঞ্জ উত্তোরণে করণীয় ও পরিকল্পনা নিয়ে গ্রুপ ওয়ার্কের মাধ্যমে সমস্যা চিহ্নিত করে সমাধানের জন্য প্রস্তাবনা তুলে ধরেন। পাশাপাশি এই ক্ষেত্রে নিজেদের পরিকল্পনাও উপস্থাপন করেন। এক্ষেত্রে যে সকল ফাইন্ডিংস বের হয় তার মধ্যে অন্যতম হলো- বিদ্যালয় স্বাস্থ্যশিক্ষা সেশন বাস্তবায়নে জেলা শিক্ষা অধিদপ্তরের সাথে পরিবাার পরিকল্পনা অধিদপ্তরের সমন্বয়, কৈশোর বান্ধব সেবাকেন্দ্রে ওষুধের সুবন্দোবস্ত করা এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের প্রচারে পদক্ষেপ গ্রহণ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মাধ্যমে শিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা, উঠান বৈঠক বাস্তবায়নে এফডব্লিউএ-দের প্রয়োজনীয় প্রশিণের ব্যবস্থা করা এবং শিক্ষকদের সাথে সমন্বয় সভা করা।
এ প্রেক্ষিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তর হবিগঞ্জের সহকারী পরিচালক ডাঃ মোঃ আব্দুর রব মোল্লা তার বক্তব্যে সমস্যা সমাধান করে তা বাস্তবায়নের উপর জোড় দেন। তিনি বলেন- হবিগঞ্জ সদর উপজেলায় ৪টি বিদ্যালয়ে কৈশোর বান্ধব স্বাস্থ্য কর্নার রয়েছে। জেলা শিক্ষা অফিসের মাধ্যমে প্রতিটি বিদ্যালয়ের একজন নারী শিক্ষককে স্বাস্থ্য শিক্ষা সেশন পরিচালনার জন্য প্রশিক্ষণ দিয়ে তাদের মাধ্যমে বিদ্যালয়ে স্বাস্থ্য শিক্ষা সেশন পরিচালনা বাস্তবায়ন করতে হবে। কিশোর-কিশোরী যারা কৈশোর বান্ধব স্বাস্থ্য কর্নারে সেবা নিতে আসবে তাদের কাউন্সিলিং করা হয়। কিভাবে নিরাপদ ও সুস্থ থাকা যায় সে বিষয়ে পরামর্শ দেয়া হয়। আমাদেরকে স্মার্ট বাংলাদেশ গড়তে হলে অবশ্যই কিশোর-কিশোরীদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে।
তিনি আরো বলেন, বিদ্যালয়ে যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত বইয়ের অধ্যয়গুলো পাঠদানে শিকদের আন্তরিক হতে হবে। আমাদের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পাশাপাশি শিকদেরও এ বিষয়ে তৎপর হতে হবে। শিক্ষক এবং পরিবার পরিকল্পনা অধিদপ্তরে মাঠ পর্যায়ে সমন্বয় বাড়াতে হবে। জেলা শিক্ষা অফিসের সাথে সমন্বয় আরো বাড়াতে হবে। ক্লিনিকে ওষুধের পাশাপাশি কিশোর কিশোরীদের মানসিক কাউন্সিলিং এর ব্যবস্থা আছে। শিক্ষকদেরকে ছাত্র-ছাত্রীদের মাঝে এই তথ্যগুলো প্রচার করতে হবে। এতে তারা সেবা নিয়ে সুস্থ্য থাকতে পারবে। শিক্ষার্থীরো যদি সুস্থ্য থাকে তাহলে গুনগত শিার হার ও শিক্ষার্থী ঝড়ে পড়া হ্রাস পাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com