রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে উপদেষ্টা ফরুক ই আজম বীর প্রতীক ॥ সত্যিকারের মুক্তিযোদ্ধারা যাতে সম্মানিত হন সে চেষ্টা করা হবে শহরে যুবককে ছুরিকাঘাত শহরের মাহমুদাবাদে শিশুকে জিম্মি করে বাসায় ছিনতাই নগদ অর্থ সহায়তা বিতরণকালে জি কে গউছ ॥ প্রতিশোধ পরায়ণ না হয়ে আওয়ামীলীগ নেতাদের সাথে সুন্দর ব্যবহার করছি স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি ফয়সাল চৌধুরীকে হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র (ইনক’র) উদ্যোগে গণসংবর্ধনা প্রদান ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তিকারী যুবকের নামে মামলা রোটারিয়ান মোহাম্মদ নোমান মিয়া’র ডক্টরেট ডিগ্রি অর্জন বাহুবল মিরপুর বাজারে ১৩ গ্রামের সংঘর্ষের ঘটনায় সালিশে নিষ্পত্তি আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আটক ২ ॥ ইনাতগঞ্জে বৃদ্ধ নিহত পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তি করায় যুবক আটক ॥ থানা ঘেরাও

স্বাস্থ্যখাতকে বদলে দিতে চান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ॥ অধ্যাপক ডাঃ সামন্ত লাল সেন এর সংক্ষিপ্ত জীবনী

  • আপডেট টাইম রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪
  • ১৪৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ কর্মদক্ষতা ও নেতৃত্ব গুনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক ডাক্তার সামন্ত লাল সেন স্বাস্থ্যখাতকে বদলে দিতে চান। ভোগান্তি কমিয়ে স্বাস্থ্য সেবাকে নিয়ে যেতে চান সাধারণ মানুষের দোরগুড়ায়। এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।
স্বাস্থ্য মন্ত্রী অধ্যাপক ডাক্তার সামন্ত লাল সেন বলেন, এত লোকের ভীড়ে প্রধানমন্ত্রী বিরাট আস্থা নিয়ে আমাকে বেচে নিয়েছেন। আমি চেষ্টা করবো প্রধানমন্ত্রীর প্রত্যাশা যে ভাবেই হোক পুরন করতে।
তিনি হাসপাতালের জনবল সংকট কাটাতে বিশেষ উদ্যোগ নেবেন জানিয়ে বলেন, সেবাকে সহজ করতে হাসপাতালের সক্ষমতা বাড়নো এবং উপজেলা পর্যায়ে স্বাস্থ্য সেবাকে শক্তিশালী করাই হবে তাঁর অন্যতম লক্ষ্য।
অধ্যাপক ডাক্তার সামন্ত লাল সেন এর সংক্ষিপ্ত জীবনী ঃ-
অধ্যাপত ডাক্তার সামন্ত লাল সেন তৎকালিন পূর্ববঙ্গ সিলেটের (বর্তমান) হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার নাগুড়া গ্রামে ১৯৪৯ সালের ২৪ নভেম্বর জন্মগ্রহণ করেন। পিতার নাম জিতেন্দ্র লাল সেন হবিগঞ্জের নাগুড়া ধান গবেষনা ইন্সটিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা ছিলেন।
সামন্ত লাল সেন নাগুড়া ফার্ম উচ্চ বিদ্যালয় থেকে প্রাথমিক পাস করেন। সেন্ট ফিলিস হাই স্কুল থেকে ১৯৬৪ সালে মাধ্যমিক পাস করেন। দিনাজপুর সুরেন্দ্রনাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর তিনি ১৯৭২-১৯৭৩ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ১৯৮০ সালে সামন্ত লাল সেন উচ্চ ডিগ্রীর জন্য বিদেশে পাড়ি দেন। প্রথমে তিনি অস্ট্রিয়ার ভিয়েনা থেকে “ডিপ্লোমা ইন স্পেশালাইজড সার্জারি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে জার্মানি ও ইংল্যান্ড থেকে সার্জারিতে আর ও প্রশিক্ষণ নেন।
ডাঃ সামন্ত লাল সেন কর্মজীবন শুরু করেন ১৯৭৫ সনে হবিগঞ্জের বানিয়াচংয়ে। পরে তিনি ঢাকায় বদলি হয়ে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে যোগ দেন। ১৯৮২ সালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যোগদান করেন। ডা: শহিদউল্লাহর নেতৃত্বে ঢাকা মেডিকেলে ১৯৮৬ সালে বাংলাদেশে প্রথম বার্ন ইউনিট চালু হয়। তিনি বার্ন ইউনিট চালু করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ২০০৩ সালে বার্ন ও প্লাস্টিক সার্জারির জন্য সতন্ত্র একটি ইউনিট প্রতিষ্ঠা করা হয়। ডা: সামন্ত লাল সেন এই ইউনিটের প্রধান সম্বনয়ক ছিলেন।
পরবর্তীতে ২০১৯ সালের ৪ জুলাই শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়। এখান থেকে চিকিৎসা সেবা প্রদান করা হয়। ডা: সামন্ত লাল সেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট এর প্রধান সম্বনয়ক হিসেবে দ্বায়িত্ব পান।
অধ্যাপক ডাঃ সামন্ত লাল সেন বিবাহ বন্ধনে আবদ্ধ হনরত্না সেনের সাথে। তাঁদের এক পুত্র ও এক কন্যা সন্তান রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com