রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে উপদেষ্টা ফরুক ই আজম বীর প্রতীক ॥ সত্যিকারের মুক্তিযোদ্ধারা যাতে সম্মানিত হন সে চেষ্টা করা হবে শহরে যুবককে ছুরিকাঘাত শহরের মাহমুদাবাদে শিশুকে জিম্মি করে বাসায় ছিনতাই নগদ অর্থ সহায়তা বিতরণকালে জি কে গউছ ॥ প্রতিশোধ পরায়ণ না হয়ে আওয়ামীলীগ নেতাদের সাথে সুন্দর ব্যবহার করছি স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি ফয়সাল চৌধুরীকে হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র (ইনক’র) উদ্যোগে গণসংবর্ধনা প্রদান ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তিকারী যুবকের নামে মামলা রোটারিয়ান মোহাম্মদ নোমান মিয়া’র ডক্টরেট ডিগ্রি অর্জন বাহুবল মিরপুর বাজারে ১৩ গ্রামের সংঘর্ষের ঘটনায় সালিশে নিষ্পত্তি আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আটক ২ ॥ ইনাতগঞ্জে বৃদ্ধ নিহত পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তি করায় যুবক আটক ॥ থানা ঘেরাও

নবীগঞ্জের কালো পাথরের রহস্য আজও অনুদ্ঘাটিত

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩
  • ১১৬ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ ৩৬০ আউলিয়ার পুণ্যভূমি বৃহত্তর সিলেটের এক কোণে অবস্থিত নবীর নামানুসারে ঐতিহ্যবাহী নবীগঞ্জ উপজেলা। অসংখ্য পীর, গাউস, কুতুব, আউলিয়া এবং বহু গুণীজনের জন্ম হয়েছিল এ উপজেলায়। পার্শ্ববর্তী জেলা মৌলভীবাজারের সীমান্ত ঘেঁষে উপজেলার এক প্রান্তে অবস্থিত নবীগঞ্জের দিনারপুর পরগনা। অসংখ্য বাঁশ ও গাছ ঘেরা এ পরগনার দেবপাড়া ইউনিয়নের সদরঘাট পূর্ব দেবপাড়া গ্রামে অবস্থিত সুউচ্চ একটি পাহাড়। এ পাহাড়ের দক্ষিণে রয়েছে আরও একটি উঁচু পাহাড়, নাম মীরটিলা। এছাড়া উঁচু-নিচু আরও অনেক টিলা এখানে বিদ্যমান। এর মধ্যে সবচেয়ে উঁচু পাহাড় হচ্ছে ‘কুড়িটিলা’। আর এ কুড়িটিলায় অবস্থিত হাজার বছরের ইতিহাস, কালের সাক্ষী নিখুঁত এক কালো পাথর। রহস্যময় এ পাথরটি আজও উৎসুক মানুষের মনের খোরাক জোগায়। এ পাথরটিকে একনজর দেখার জন্য রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে লোকজন ছুটে আসেন দিনারপুর পরগনার ছোট্ট গ্রামে।
সরেজমিন গিয়ে দেখা যায়, ১২ ফুট দৈর্ঘ্য ৯ ফুট প্রস্থ রহস্যময় এ পাথরটির মাঝখানে একটি কুড়ালের ছেদ রয়েছে। পাথরের পাশে ছোট ছোট দু’টি গাছ এবং কিছু উপরে একটি বিরাট গাছ অবস্থিত। পাহাড়ের আশপাশে ও এলাকার আবাল, বৃদ্ধ, ছাত্র, ব্যবসায়ীসহ অনেকের সঙ্গে কথা হলো। এদের সবাই একই রকম তথ্য দিলেন। অজানা অনেক কথা শুনে রূপকথার গল্প মনে হলো। লোকজনের সঙ্গে আলাপকালে জানা গেল, রহস্যময় এ কালো পাথরের হাজার বছরের ইতিহাস।
এই পাহাড়ের অদূরেই রয়েছে সদরঘাটের সুপ্রাচীন ইমামবাজার। শত শত বছর আগের কথা। সে সময় এ বাজারে বড় বড় মাছ কেটে বিক্রি হতো। মাছের পরিত্যক্ত অংশ ফেলে দিত স্থানীয় মৎস্য ব্যবসায়ীরা। আর ফেলে দেয়া মাছের এই পরিত্যক্ত অংশগুলো কুড়িয়ে নিয়ে যেতেন সাদা পোশাক পরিহিত এক দরবেশ। আর দৃশ্য প্রতিদিন মনোযোগের সঙ্গে লক্ষ্য করতেন পূর্বদেবপাড়ার সামছু মিয়া নামের জনৈক ব্যক্তি। সামছু মিয়া ছিল বিখ্যাত ডাকাত। আর এর ফলে গভীর রাত পর্যন্ত জেগে থাকা ছিল তার স্বভাব।
প্রতিদিনের মতো ওই দরবেশ ইমামবাজার থেকে মাছের ফেলে দেয়া অংশ কুড়িয়ে নিয়ে কুড়িটিলা পাহাড়ের দিকে ছুটে চলেছেন। পূর্ব থেকে ওঁৎ পেতে থাকা সামছু দরবেশের পিছু নেয়। কুড়িটিলা পাহাড়ের সরু আঁকাবাঁকা পথ, সারি সারি গাছ, নীরব নিস্তব্ধ প্রকৃতির ঝিরঝির আওয়াজ। পাহাড় বেয়ে ওপরে উঠে সামছু দেখতে পায় ছোট্ট একটি পাথরের সামনে গিয়ে দরবেশ ইশারা করতেই পাথর সরে গিয়ে ওই স্থানে একটি সুড়ঙ্গ রাস্তা হয়ে গেছে। আর ওই রাস্তায় দরবেশ ভেতরে ঢুকে গেল। সামছু মিয়া অতি সতর্কতার সঙ্গে পিছু নিলেও দরবেশের স্বচ্ছ হৃদয়ের আয়নাকে ফাঁকি দিতে পারেনি। ধরা পড়ে যায় একজন আগন্তুক তার পিছু নিয়েছে। এই ভেবে দরবেশ পাথরের কপাট খোলা রেখেই ভেতরে চলে যায়। সামছু মিয়াও সে দেখবে এর রহস্য কি। এগিয়ে যায় পাথরের কপাটের কাছে। দেখতে পায় সেখানে একটি সুড়ঙ্গ পথ রয়েছে। এ পথ দিয়ে সেও ভেতরে ঢুকে পড়ে। ভেতরে ঢুকে সামছু মিয়া হতবিহ্বল হয়ে পড়ে। দেখতে পায় এক কল্পনাপুরীর রাজপ্রাসাদের দৃশ্য। চতুর্দিকে বিচিত্র কারুকাজ খচিত এক মনোমুগ্ধকর পরিবেশ। নানা ফুলের মিষ্টি সুভাষ। এর মধ্যে বসে আছে সাদা পোশাক পরিহিত ৭ জনের এক সুসজ্জিত বাহিনী। পাশে খাবারের আয়োজন। ৭ জনের দরবেশের সামনে খাবার পেল্গট এসেছে ৮টি। অবাক কাণ্ড। এ দৃশ্য দেখে দরবেশরা একে অপরকে বলাবলি করছেন একটি প্লেট বেশি কেন? ভাবনায় পড়েন দরবেশরা। এ সময় হঠাৎ দরবেশ দলপতি সবার উদ্দেশ্যে বলেন, আজ আমাদের একজন মেহমান আছেন। সামছু মিয়া তখনও লুকিয়ে সবকিছু দেখছিল এবং শুনছিল।
দরবেশ দলপতির কথায় দরবেশরা অবাক হন এবং এদিক-ওদিক তাকাতে শুরু করেন। পরে দরবেশ দলপতির কথায় সামছু আড়াল থেকে বেরিয়ে আসে। তাৎক্ষণিকভাবে আদর-অভ্যর্থনা দিয়ে মেহমান সামছু মিয়াকে খাবার আসনে বসানো হয়। দুর্দান্ত সাহসী সামছু মিয়া উৎফুল্ল মনে তাদের সঙ্গে খাওয়া-দাওয়া শেষ করে। খাবার খেয়ে চরম তৃপ্তি অনুভব করে সামছু। পরে দরবেশরা সামছুকে সতর্ক করে দিয়ে বলে দেন, যদি এ খবর কাউকে বল তা হলে তোমার মারাত্মক ক্ষতি হবে। সব কথা শুনে সামছু মিয়া দরবেশদের কাছ থেকে বিদায় নিয়ে চলে আসে বাড়িতে। বাড়িতে ফিরে সামছু গভীর চিন্তায় পড়ে। তার ভেতর কমনীয়ভাব চলে আসে। তারা সামছুর হঠাৎ এ পরিবর্তনের কারণ জানার জন্য ব্যাকুল হয়ে পড়ে। সবাই সামছুকে আকস্মিক পরিবর্তনের কারণ খুলে বলার জন্য চাপ দেয়। সামছুর বৃদ্ধ মাতার আবদারে মুখ খোলে সামছু। দরবেশের সেই সতর্কবাণী শেষ পর্যন্ত কার্যকর হলো। ঘটনাটি তার আত্মীয়-স্বজনদের বলার ৩ দিনের মাথায় সামছুর মৃত্যু ঘটে। সামছু অবশ্য ঘটনা খুলে বলার আগে এরকম ইঙ্গিত করেছিল তার স্বজনদের। শেষে পাথরের কাছেই সামছুকে দাফন করা হয়েছিল। ওই এলাকার দিলাওর মিয়া বলেন, প্রায় ১শ’ বছর আগে এ পাথরের আয়তন ছিল দৈর্ঘ্য ৬ ফুট ও প্রস্থ ৪ ফুট। বর্তমানে পাথরটির আয়তন দৈর্ঘ্য ১৫ ও প্রস্থে ১০ ফুট রয়েছে।
এখানে পাথরের রক্ষণাবেক্ষণের জন্য কোনো খাদিম নেই। পার্শ্ববর্তী রোহেল মিয়া নামের কম বয়সী এক যুবককে বসে থাকতে দেখা গেছে। আগন্তুকদের কাছ থেকে সিন্নি ও মোমবাতির জন্য ১০-২০ টাকা রাখা হয়। এ ব্যাপারে সে জানায়, যারা স্বেচ্ছায় দেন তাদের কাছ থেকে রাখা হয় এবং তা দিয়ে সপ্তাহে সিন্নি করা হয়ে থাকে। একবার জনৈক ব্যক্তি নিজ ইচ্ছায় পাহাড়ের নিচে একটি ঘর তৈরি করে বসবাস শুরু করেছিল, কিন্তু অত্যন্ত গরমের কারণে সে এলাকা ত্যাগ করে। আজও অনেকে মানত নিয়ে পাথরের কাছে এসে তা পূর্ণ করেন। কুড়িটিলার রহস্যময় এ পাথরটিকে একনজর দেখার জন্য প্রতিদিন শত শত নারী-পুরুষ এখানে আসছেন। সামছু মিয়ার স্মৃতিতে অম্লান এ রহস্যময় পাহাড় ও পাথর যেন আজও এ দেশের পথভ্রষ্ট মানুষদের হাতছানি দিয়ে ডাকছে। যেন উৎসুক মানুষের মনের খোরাক জোগায় এ কালো পাথরটি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com