শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

আজমিরীগঞ্জে এবার ৩৮টি মন্ডপে হবে দুর্গোৎসব ॥ প্রস্তুতি সম্পন্ন

  • আপডেট টাইম বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩
  • ৬৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আগামী ২০ অক্টোবর মহাষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হবে শারদীয় উৎসব। আজমিরীগঞ্জ উপজেলায় দশভূজা দেবী দূর্গাকে বরণ করতে প্রস্তুতির প্রায় শেষ প্রান্তে পূজামন্ডপ গুলো।
দুর্গোৎসবকে ঘিরে সর্বত্র চলছে ব্যাপক প্রস্তুতি ও মন্ডপে মন্ডপে প্রতিমা সাজানোর শেষ মুহূর্তের
কাজ। ইতোমধ্যে উপজেলার পূজামন্ডপে শেষ হয়েছে প্রতিমা তৈরি ও রঙ তুলির আঁচড়ে সৌন্দর্য্য বর্ধন। মাটি ও রং-তুলিতে প্রতিমাকে সজ্জিত করে দেবী দুর্গাকে সাজাতে ব্যস্ত সময় পার করছেন মন্ডপগুলোর মৃৎশিল্পীরা।
এ বছর আজমিরীগঞ্জ উপজেলায় ৩৭টি সার্ব্বজনীন ও ১টি ব্যক্তিগত মন্ডপসহ মোট পূজা মন্ডপের সংখ্যা ৩৮টি। এর মধ্যে পৌরসভায় ৮টি, সদর ইউনিয়নে সার্বজনীন ৩টি ব্যাক্তিগত ১টি, বদলপুর ইউনিয়নে ১৩টি, জলসুখা ইউনিয়নে ৬টি, কাকাইলছেও ইউনিয়নে ৬টি এবং শিবপাশা ইউনিয়নে ১টি পূজামন্ডপ রয়েছে। উপজেলা ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তার প্রস্তুতি।
মাটির কাজ শেষ করে প্রতিমাকে রঙ-তুলির নিপুণ আঁচড়ে রাঙানোর কাজও ইতিমধ্যে শেষ করা হয়ছে। এবার দেবী দুর্গাকে সাজাতে ব্যস্ত শিল্পীরা, চলছে সাজ-সজ্জার কাজ। দেবী দুর্গার সাথে সাজিয়ে তোলা হচ্ছে কার্তিক, গণেশ, লক্ষী আর সরস্বতী প্রতিমাও। তবে এবারের পূজার প্রতিমায় ব্যতিক্রম আনার চেষ্টা করেছেন উপজেলার বেশ কয়েকটি পূজামন্ডপ। দ্রব্যমূল্যের উর্দ্ধগতির কারণে বিগত বছরের তুলনায় এ বছর দুর্গোৎসবে দ্বিগুন ব্যয় বৃদ্ধি পাওয়ায় কিছুটা হিমশিম খেতে হচ্ছে আয়োজকদের। আলোক সজ্জার বর্ণালি বাহারে সাজানো হবে মন্ডপ ও তার আশপাশ এলাকা। রাতদিন চলছে সাজ-সজ্জার কাজ।
উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি জীবন চন্দ্র চন্দ বলেন, শারদীয় দুর্গাপূজা আনন্দঘন ও শান্তিপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে আমরা সর্বপ্রকার সর্তকতা অবলম্বন করছি।
আজমিরীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) ডালিম আহমেদ বলেন, পূজামন্ডপে শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনের লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পূজা মন্ডপগুলোর নিরাপত্তা রক্ষায় পুলিশের মোবাইল টিম ও আনসার বাহিনী পূজা চলাকালীন সময়ে সার্বক্ষণিক কাজ করবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com