শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
চুনারুঘাটে ৪৫ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে র‌্যাব রাজিউড়া থেকে মাদক ব্যবসায়ী আটক ॥ ১০৫ পিস ইয়াবা উদ্ধার ঢাকা পঙ্গু হাসপাতালে গেলেন যুক্তরাজ্য বিএনপি সভাপতি এম. এ মালেকচিকিৎসাধীন বিএনপি নেতা জাকির হোসেনকে দেখতে হবিগঞ্জে ছাত্র আন্দোলনের ঘটনায় নবীগঞ্জের জিয়া উদ্দিনকে আসামী করায় বিএনপি নেতাদের ক্ষোভ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে শহরতলীর এড়ালিয়ায় বিরোধপূর্ণ ভূমিতে দেয়াল নির্মাণের চেষ্টা জে কে এন্ড এইচ কে হাইস্কুল এন্ড কলেজের শতবর্ষপূর্তি অনুষ্ঠানের রেজিস্ট্রেশন কার্যক্রম উদ্বোধন চলবে প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা সি আই মটরসের সোনালিকা ডে-২০২৪ উদযাপন নবীগঞ্জে সাড়ে তিনঘণ্টা বন্ধ ছিল বিদ্যুৎসেবা আজমিরীগঞ্জে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু বানিয়াচংয়ে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আ’লীগ উন্নয়নের নামে দেশকে লুটপাটের জোয়ারে ভাসিয়েছে

নবীগঞ্জে ধান ক্ষেতের পোকা নিধনে কৃষি অফিসের আলোক ফাদঁ পরমার্শ সভা

  • আপডেট টাইম শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৮০ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি \ নবীগঞ্জে ধান ক্ষেত নষ্ট করা ক্ষতিকর পোকা কিভাবে নিধন করা যায় সে বিষয়ে নবীগঞ্জ উপজেলা কৃষি অফিসের সার্বিক ব্যবস্থাপনা নবীগঞ্জের ৪০টি বøকে এক যোগে আলোক ফাদঁ স্থাপন করে কৃষকদের নিয়ে কৃষি কর্মকর্তার পরামর্শ সভা অনুষ্টিত হয়েছে।
গত বুধবার রাতে উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভার আলোক ফাদেঁর মাধ্যমে নির্দিষ্ট এলাকার কৃষি জমিতে বিভন্ন ফসলের জন্য উপকারী ও ক্ষতিকর পোকার উপস্থিতি নির্ণয় করা হয়। নবীগঞ্জ উপজেলার বিভিন্ন বøকে আলোক ফাদঁ স্থাপন করে বিভিন্ন উপকারী পোকা যেমন, ক্যারবিড, বিটল লেডি বার্ড, বটল, জ্যামসেল ফøাই এবং ক্ষতিকর পোকার মধ্যে মাজরা পোকা, পাতা মোড়ানো পোকা, সুবজ পাতা ফড়িং পোকার উপস্থিতি লক্ষ্যে করা যায়। চলতি রোপা, আমন মৌসুমে ধানের ক্ষতিকর পোকা দমনে কৃষকদের আলোক ফাদঁ জমিতে পাচিং করা সহ প্রয়োজন পরামর্শ প্রদান করা হয়।
নবীগঞ্জ উপজেলা কৃষি অফিসার শেখ ফজলুল হক মনি ৪০টি বøকে গিয়ে কৃষকদের পরামর্শ দেন। এসময় উপস্থিত ছিলেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা অজিত রঞ্জন দাসসহ অনেকে। বিভিন্ন বøকে আলোক ফাদঁ পরিদর্শন করে এবং কৃষকদের পার্চিং করাসহ প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com