রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে উপদেষ্টা ফরুক ই আজম বীর প্রতীক ॥ সত্যিকারের মুক্তিযোদ্ধারা যাতে সম্মানিত হন সে চেষ্টা করা হবে শহরে যুবককে ছুরিকাঘাত শহরের মাহমুদাবাদে শিশুকে জিম্মি করে বাসায় ছিনতাই নগদ অর্থ সহায়তা বিতরণকালে জি কে গউছ ॥ প্রতিশোধ পরায়ণ না হয়ে আওয়ামীলীগ নেতাদের সাথে সুন্দর ব্যবহার করছি স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি ফয়সাল চৌধুরীকে হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র (ইনক’র) উদ্যোগে গণসংবর্ধনা প্রদান ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তিকারী যুবকের নামে মামলা রোটারিয়ান মোহাম্মদ নোমান মিয়া’র ডক্টরেট ডিগ্রি অর্জন বাহুবল মিরপুর বাজারে ১৩ গ্রামের সংঘর্ষের ঘটনায় সালিশে নিষ্পত্তি আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আটক ২ ॥ ইনাতগঞ্জে বৃদ্ধ নিহত পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তি করায় যুবক আটক ॥ থানা ঘেরাও

বিচারপতি সৈয়দ এবি মাহমুদ হোসেনের মৃত্যুবার্ষিকী পালিত

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩
  • ১৬৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের দ্বিতীয় প্রধান বিচারপতি হবিগঞ্জের কৃতি সন্তান সৈয়দ আবুল বশর মাহমুদ হোসেনের ৪১তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।
এ উপলক্ষ্যে গতকাল বুধবার হাইকোর্ট মাজার মসজিদে বাদ আসর মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন মরহুমের ভাতিজা সাবেক প্রধান বিচারপতি সৈয়দ জেআর মোদাচ্ছির হোসেন ও ছেলে সাবেক বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগির হোসেনসহ হাইকোর্টের উর্ধতন কর্মকর্তাগণ। উল্লেখ্য, সৈয়দ এবি মাহমুদ হোসেন তদানিন্তন তরফ রাজ্যের (বর্তমানে হবিগঞ্জ জেলার অধিকাংশ অঞ্চল ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল, কিশোরগঞ্জ জেলার জোয়ানশাহী এবং মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের বালিশিরা পরগণা) রাজধানী বর্তমানে লস্করপুর পশ্চিম হাবিলীতে এক সম্ভ্রান্ত সৈয়দ পরিবারে ১৯১৬ সালের ১ ফেব্রুয়ারী জন্মগ্রহণ করেন। তার পিতার নাম সৈয়দ আব্দুল মোতাকাব্বির আবুল হোসেন। তিনি তরফ রাজ্যের ছয় আনার জমিদার ও বহুভাষাবিদ এবং সনেট কবিতা লেখক ছিলেন। মাতা সালমা খাতুন চৌধুরী। তার পিতার পূর্ব পুরুষ সুদুর ইয়েমেন থেকে আগত হযরত শাহজালাল (রহ.) এর সফরসঙ্গী এবং সিপাহসালার সৈয়দ নাসিরউদ্দিন (রহ.) এর বংশধর। সৈয়দ এ বি মাহমুদ হোসেন লস্করপুর প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন। পরবর্তীতে ১৯৩১ সালে শায়েস্তাগঞ্জ হাইস্কুল থেকে প্রবেশিকা, সিলেট এমসি কলেজ থেকে বি.এ এবং ঢাকা বিশ^বিদ্যালয় থেকে আইনের ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৩৭ সাল থেকে ১৯৪২ সাল পর্যন্ত ঢাকার নারিন্দা দারুল উলুম সিনিয়র মাদ্রাসার অবৈতনিক সুপারিনটেনডেন্ট ছিলেন। ১৯৫২ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত পূর্ব পাকিস্তান হাইকোর্টের সহকারী গভ:প্লিডার এবং ১৯৭২ সালে তিনি হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন। ১৯৭৫ সালে তিনি বাংলাদেশের দ্বিতীয় প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন। বৃহত্তর সিলেটের তিনিই প্রথম বিচারপতি। তিনি ঢাকায় অবস্থিত সেন্ট্রাল ল কলেজের প্রতিষ্ঠাতা ছিলেন। তার ছেলে সাবেক বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন। তার ভাতিজা বাংলাদেশের ১৪তম প্রধান বিচারপতি সৈয়দ জেআর মোদাচ্ছির হোসেন। বিচারপতি সৈয়দ এবি মাহমুদ হোসেন নারিন্দা শাহ সাহেব বাড়ীর হযরত শাহ আহসান উল্লাহ (র.) এর জ্যেষ্ট পুত্র শাহ আবদুল আজিজ (র.) এর কন্যা সুফিয়া বেগমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তার সহধর্মিনী অত্যন্ত ধার্মিক এবং আধ্যাত্বিক মহিলা ছিলেন। ব্যক্তিগত জীবনে তিনি চার ছেলে ও পাঁচ কন্যা সন্তানের জনক ছিলেন। তিনি ১৯৮২ সালে ২ আগস্ট ইন্তেকাল করেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com