রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে উপদেষ্টা ফরুক ই আজম বীর প্রতীক ॥ সত্যিকারের মুক্তিযোদ্ধারা যাতে সম্মানিত হন সে চেষ্টা করা হবে শহরে যুবককে ছুরিকাঘাত শহরের মাহমুদাবাদে শিশুকে জিম্মি করে বাসায় ছিনতাই নগদ অর্থ সহায়তা বিতরণকালে জি কে গউছ ॥ প্রতিশোধ পরায়ণ না হয়ে আওয়ামীলীগ নেতাদের সাথে সুন্দর ব্যবহার করছি স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি ফয়সাল চৌধুরীকে হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র (ইনক’র) উদ্যোগে গণসংবর্ধনা প্রদান ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তিকারী যুবকের নামে মামলা রোটারিয়ান মোহাম্মদ নোমান মিয়া’র ডক্টরেট ডিগ্রি অর্জন বাহুবল মিরপুর বাজারে ১৩ গ্রামের সংঘর্ষের ঘটনায় সালিশে নিষ্পত্তি আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আটক ২ ॥ ইনাতগঞ্জে বৃদ্ধ নিহত পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তি করায় যুবক আটক ॥ থানা ঘেরাও

হবিগঞ্জের গণহত্যা: একটি গ্রন্থ, একটি স্বাক্ষর ॥ “আখতার উজ্জামান সুমন” ইতিহাস গবেষক ও লেখক

  • আপডেট টাইম সোমবার, ২৪ জুলাই, ২০২৩
  • ৮৫ বা পড়া হয়েছে

আমাদের মহান স্বাধীনতা যুদ্ধের ইতিহাসে হবিগঞ্জ জেলার গুরুত্ব ও ভূমিকা অনন্য। অনন্য এই অর্থে যে: ১৯৭১ সালের ৭ই মার্চে বঙ্গবন্ধুর ভাষণ শুনে যখন সারাদেশের মানুষ আন্দোলনে উদ্বেল হয়ে পড়েছিল, তখন পাকিস্তানি বর্বর বাহিনী এ দেশের মানুষকে দমিয়ে রাখার জন্য এক নীলনকশা ক্সতরি করে। ২৫ মার্চ রাতে তারা অস্ত্রেশস্ত্রে সুসজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে ঘুমন্ত নিরীহ বাঙালির উপর। শুরু করে ‘অপারেশন সার্চ লাইট’ নামক এক গণহত্যার মিশন। এই মিশনের উদ্দেশ্য ছিল নির্বিচারে বাঙালি হত্যা করা। সে-রাতে বঙ্গবন্ধুকে তারা গ্রেফতার করে নিয়ে যায়। তাঁকে হয়তো হত্যা করার উদ্দেশ্যেই নিয়ে গিয়েছিল। জেনারেল ইয়াহিয়ার পরিকল্পনাটা হয়তো এরূপ ছিল: প্রথমে নির্বিচারে বাঙালি হত্যা করে পুরো জাতিকে দমিয়ে ফেলবে। তারপর কোনো-না-কোনো উপায় বের করে বঙ্গবন্ধুকে হয় ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করবে আর নয়তো আজীবনের জন্য জেল ঘরে বন্দি করে রাখবে। কিন্তু ইয়াহিয়ার পরিকল্পনাটা ভেস্তে গেল। ২৬ মার্চ থেকে বিভিন্ন মাধ্যমে সারাদেশে স্বাধীনতার ঘোষণাপত্র ছড়িয়ে পড়তে লাগলো। বাঙালি ‘ফাইট-ব্যাক’ এর সিদ্ধান্ত নিল। এই ‘ফাইট-ব্যাক’ এর শুরুটা হয়েছিল বর্তমান হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার তেলিয়াপাড়া থেকে। মাত্র কয়েকদিনের মাথায় ৪ এপ্রিল তারিখে কয়েকজন বাঙালি উর্ধ্বতন সেনা কর্মকর্তা জেনারেল এম.এ.জি ওসমানীর নেতৃত্বে তেলিয়াপাড়ায় ২য় ইস্টবেঙ্গল সদরদপ্তরে সমবেত হয়। পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে তাঁরা ‘ফাইট-ব্যাক’ এর সিদ্ধান্ত নেয়। তখন তাঁরা তেলিয়াপাড়ায় মুক্তিযুদ্ধের প্রথম অস্থায়ী হেডকোয়ার্টার স্থাপন করে। আর এ কারনে স্বাধীনতা যুদ্ধের প্রথম থেকেই পাকিস্তানি সেনাদের নজরে ছিল এই হবিগঞ্জ জেলা।
এপ্রিলের প্রথম দিকেই পাকবাহিনী হবিগঞ্জে প্রবেশ করেছিল। অস্ত্রশস্ত্রে সুসজ্জিত হয়ে ছড়িয়ে পড়েছিল সর্বত্র। ঘরে ঘরে প্রবেশ করে নির্বিচারে হত্যাযজ্ঞ থেকে শুরু করে নারী নির্যাতন, ধর্ষণ ও অগিড়বসংযোগের মত ঘটনা ঘটায় তারা। বিশেষ করে চা-বাগান, প্রত্যন্ত অঞ্চল ও হিন্দু অধ্যুষিত এলাকায় তারা এসব কাণ্ড বেশি বেশি ঘটায়। এসব ঘটনার কোনো সুনির্দিষ্ট বিবরণ এতদিন আমাদের হাতে ছিল না। থাকার কথাও নয়, কারণÑ কে রাখে কার খবর! কিন্তু‘ অনুসন্ধানী সাংবাদিক মিলন রশীদকে আমি ধন্যবাদ দিতে চাই। তাঁর গ্রন্থ’ ‘হবিগঞ্জের গণহত্যা’ থেকে এসব লোমহর্ষক ঘটনা সম্পর্কে জানার সুযোগ হয়েছে আমাদের। এই গ্রন্থে’ ওঠে এসেছে মর্মন্তদ সব লোমহর্ষক ঘটনাবলির বর্ণনা। পাশাপাশি তিনি হবিগঞ্জে সংঘটিত কিছু যুদ্ধের বর্ণনাও করেছেন গ্রন্থে’।
লেখক জেলার বিভিনড়ব যুদ্ধক্ষেত্র ও অসংখ্য নর-নারী, শিশু-কিশোর, যুবক-বৃদ্ধসহ বিভিনড়ব বয়সের মানুষের হত্যাযঞ্জ নিখুঁতভাবে তুলে ধরার চেষ্টা করেছেন। সরেজমিনে গিয়ে শহিদ পরিবারের দুঃখগাঁথা ও জেলার বিভিন্ন অঞ্চলের স্মৃতিসৌধ নির্মানের অজানা কাহিনী তুলে ধরেছেন। একটা বিষয় গ্রন্থ’টিকে আরো প্রাণবন্ত করেছে। স্পটে স্থানীয়দের সাথে লেখকের ছবি ছাপা হয়েছে। গ্রন্থটি পড়ে মনে হয়Ñ লেখক সরেজমিন অনুসন্ধানে গুরুত্বারোপ করেছেন বেশি। প্রত্যক্ষদর্শীদের মুখেরভাষা সরাসরিতুলে ধরার চেষ্টা করেছেন তিনি। প্রায় ৫১ বছর পূর্বের সেই দুঃসহ সময়ের দুঃখ-বেদনার স্মৃতি ছড়িয়ে রয়েছে গ্রন্থের প্রতিটি পাতায় পাতায়। গ্রন্থটির প্রচ্ছদে আঁকা সাদা জমিনের উপর রক্তাক্ত স্মৃতিসৌধ যে-কাউকেই মনে করিয়ে দিতে পারে সেই যুদ্ধদিনের দুঃখগাঁথার অবর্ণনীয় স্মৃতির কথা। যুদ্ধ পরবর্তী প্রজন্মের জন্য গ্রন্থ’টি একটি অমূল্য দলিল হিসেবে পরিগণিত হবে বলে আমি মনে করি। যাঁরা এই গ্রন্থ’ রচনায় লেখকের পাশে ছিলেন, তাঁদের কথাও লেখকের ভাষায় ওঠে এসেছে। গ্রন্থটি পাঠকের কাছে সমাদৃত হোক, এবং বর্তমান ও আগামী প্রজন্মের মানসপটে মুক্তিযুদ্ধের অজানা ও অসংখ্য মানুষের আত্মত্যাগের বর্ণনা প্রতিফলিত হোক। আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসে অক্ষয় এক স্বাক্ষর হয়ে থাকুক ‘হবিগঞ্জের গণহত্যা’ গ্রন্থটি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com