রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে উপদেষ্টা ফরুক ই আজম বীর প্রতীক ॥ সত্যিকারের মুক্তিযোদ্ধারা যাতে সম্মানিত হন সে চেষ্টা করা হবে শহরে যুবককে ছুরিকাঘাত শহরের মাহমুদাবাদে শিশুকে জিম্মি করে বাসায় ছিনতাই নগদ অর্থ সহায়তা বিতরণকালে জি কে গউছ ॥ প্রতিশোধ পরায়ণ না হয়ে আওয়ামীলীগ নেতাদের সাথে সুন্দর ব্যবহার করছি স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি ফয়সাল চৌধুরীকে হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র (ইনক’র) উদ্যোগে গণসংবর্ধনা প্রদান ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তিকারী যুবকের নামে মামলা রোটারিয়ান মোহাম্মদ নোমান মিয়া’র ডক্টরেট ডিগ্রি অর্জন বাহুবল মিরপুর বাজারে ১৩ গ্রামের সংঘর্ষের ঘটনায় সালিশে নিষ্পত্তি আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আটক ২ ॥ ইনাতগঞ্জে বৃদ্ধ নিহত পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তি করায় যুবক আটক ॥ থানা ঘেরাও

বাহুবলে মৎস্য চাষ করতে পারছেন না ২৯ উদ্যোক্তারা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩
  • ১৭৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বাহুবল উপজেলার স্নানঘাটে অনাবাদী প্রায় ১৪.৭৬ একর জমিতে মাছের আশ্রয়স্থল সৃষ্টির অনুমতি নেয়ার পরও কাজ করতে পারছেন না প্রায় ২৯ জন উদ্যোক্তা। এলাকার উন্নয়ন ও কর্মসংস্থানের জন্য এ উদ্যোগ নেয়া হলেও একটি প্রভাবশালী মহল এ নিয়ে নানাভাবে অপপ্রচার শুরু করেছে। কাজ শুরু না হলেও অপপ্রচারের কারণে উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়ন হওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে। এ নিয়ে উদ্যোক্তাদের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে। ভুক্তভোগী উদ্যোক্তাদের অভিযোগ, উক্ত স্থানে মাছের আশ্রয়স্থল তৈরি হলে এলাকার শত শত মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। পাশাপাশি উক্ত প্রকল্পের আশপাশে থাকা সকল কৃষকগণই প্রয়োজনকালে বিশেষ সুবিধা পাবেন। জানা যায়, বাহুবল উপজেলার স্নানঘাট ইউনিয়নটি জেলার মাছ চাষের জন্য ব্যাপকভাবে সমৃদ্ধ। এই লক্ষ্যে উত্তর স্নানঘাট গ্রামের মৃত তৈয়ব উল্লার পুত্র মোঃ তাজুল ইসলামসহ প্রায় ২৯ জন কৃষক/মৎস্যজীবী সিদ্ধান্ত নেন তাদের মালিকানাধীন ডোবা ও বোরো রকম ভূমি ১নং জেএল নম্বরের সমুদ্রফেনা মৌজার ৩৪৭, ৮৯৩, ১৪৪, ১৭৯, ৭৭৪, ৬৬২, ৭৫১, ১২, ৫৯৮, ১১৭, ৬৩৮ ও ৮৪, খতিয়ান নং-৮৭৬, ৮৮৪, ৮৮৫, ৮৮৩, ৮৯২, ৮৯৩, ৪০০২, ৮৭৫, ৮৯৫, ৪০১১, ৯০১, ৮৮১ ও ৪০৭৭ দাগের মোট ১৪.৭৬ একর জমিতে মাছের আশ্রয়স্থল সৃষ্টির জন্য দিঘী খনন করার। এ জন্য জেলা প্রশাসকের নিকট ২৯ জনের পক্ষে ড্রেজার মেশিন দিয়ে খনন করতে অনুমতির জন্য আবেদন করেন তাজুল ইসলাম। আবেদনের প্রেক্ষিতে গত ১৫ জানুয়ারি ডেপুটি কালেক্টর রেভিনিউ মোঃ কামরুজ্জামান বিভিন্ন শর্তসাপেক্ষে সহকারি কমিশনার ভূমি ও বাহুবল উপজেলা নির্বাহী অফিসারের মতামতের ভিত্তিতে এবং মৎস্য চাষের স্বার্থে তাদের লিখিত অনুমতি প্রদান করেন। এতে বিভিন্ন শর্ত উল্লেখ করে বলা হয় শর্ত ভঙ্গ করলে অনুমতি বাতিল করা হবে। এর প্রেক্ষিতে তাজুল ইসলামসহ উদ্যোক্তারা অনাবাদী জমি খননের প্রস্তুতিসরূপ তাদের জমিতে ড্রেজার মেশিনসহ সরঞ্জামাদি প্রস্তুত করেন। কিন্তু এরপূর্বেই এলাকার একটি প্রভাবশালী ও স্বার্থানেষী মহল ইর্ষান্বিত হয়ে উঠেছে এবং উক্ত মৎস্য চাষ প্রকল্পটি বাস্তবায়ন হয়ে যাতে শত শত মানুষের কর্মসংস্থান সৃষ্টি না হয় সে জন্য এই প্রকল্পটি বাতিল করা হয়েছে মর্মে অপপ্রচার শুরু করে।
উদ্যোক্তা ইজ্জত আলী, হিরা মিয়া, ফারুক মিয়া, জহুর আলী, কালা মিয়া, ফুল মিয়াসহ বেশ কয়েকজন জানান, এখানে বালু বা মাটি উত্তোলন করার জন্য অনুমতি আনা হয়নি। এখানে মাছের আশ্রয়স্থল সৃষ্টি হলে পরিবেশসহ কারও কোনো প্রকার ক্ষতিসাধন হবে না বরং এলাকার শত শত মানুষের কর্মসংস্থান সৃষ্টিসহ কৃষকদের সেচকাজে বিশেষ সুবিধা হবে। এ ছাড়া শুকনো মৌসুমে স্থানীয় কৃষকদের শুধুমাত্র গভীর নলকূপের ওপর নির্ভরশীল হতে হবে না। আমাদের খননকৃত মাছের আশ্রয়স্থল থেকে প্রয়োজনকালে পানি ব্যবহার করতে পারবেন।
২৯ জন উদ্যোক্তাদের একজন তাজুল ইসলাম জানান, দিঘী খননের প্রস্তুতি স্বরূপ দুই একজন কৃষকের জমির ওপর দিয়ে পাইপ টানা হয়েছে। এতে কোনো কৃষকের ধান চাষের ক্ষতি না হলেও তাদেরকে সর্বোচ্চ ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে। এরপরও প্রভাবশালী মহলের ইন্ধনে কেউ কেউ প্রকল্পটি যাতে বাস্তবায়ন না হয় সে জন্য অপপ্রচার শুরু করেছে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com