রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে উপদেষ্টা ফরুক ই আজম বীর প্রতীক ॥ সত্যিকারের মুক্তিযোদ্ধারা যাতে সম্মানিত হন সে চেষ্টা করা হবে শহরে যুবককে ছুরিকাঘাত শহরের মাহমুদাবাদে শিশুকে জিম্মি করে বাসায় ছিনতাই নগদ অর্থ সহায়তা বিতরণকালে জি কে গউছ ॥ প্রতিশোধ পরায়ণ না হয়ে আওয়ামীলীগ নেতাদের সাথে সুন্দর ব্যবহার করছি স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি ফয়সাল চৌধুরীকে হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র (ইনক’র) উদ্যোগে গণসংবর্ধনা প্রদান ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তিকারী যুবকের নামে মামলা রোটারিয়ান মোহাম্মদ নোমান মিয়া’র ডক্টরেট ডিগ্রি অর্জন বাহুবল মিরপুর বাজারে ১৩ গ্রামের সংঘর্ষের ঘটনায় সালিশে নিষ্পত্তি আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আটক ২ ॥ ইনাতগঞ্জে বৃদ্ধ নিহত পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তি করায় যুবক আটক ॥ থানা ঘেরাও

নবীগঞ্জে পাহাড় কাটা সম্পর্কে ‘দৈনিক হবিগঞ্জের জনতার এক্সপ্রেস’ প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে ॥ আদালত স্বপ্রনোদিত হয়ে মামলা দায়ের ॥ হবিগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালককে সরেজমিন তদন্ত করে ৩১ আগষ্টের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ

  • আপডেট টাইম শুক্রবার, ২২ জুলাই, ২০২২
  • ১৯৬ বা পড়া হয়েছে

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ গত ১৭ জুলাই দৈনিক হবিগঞ্জের জনতার এক্সপ্রেস পত্রিকায় “জিরো থেকে হিরো’ টু ব্রাদার বাহিনী ॥ নবীগঞ্জে ইচছামতো চলছে পাহাড় কাটা” সংবাদের ভিত্তিতে আদালত স্বপ্রণোদিত হয়ে মামলা দায়ের করেছেন। স্পেশাল ম্যাজিষ্টেট কোর্ট, হবিগঞ্জ এর স্পেশাল ম্যাজিষ্টেট মোঃ জাকির হোসাইন স্বপ্রণোদিত হয়ে গতকাল ২১ জুলাই এ মামলাটি দায়ের করেন।
বিজ্ঞ বিচারক আদেশে পরিদর্শক পদ মর্যাদার নিম্নে নয় এরূপ কর্মকর্তা নিয়োগপূর্বক সরেজমিনে তদন্তপূর্বক বিস্তারিত প্রতিবেদন আগামী ধার্য তারিখ ৩১ আগষ্ট এর মধ্যে দাখিল করার জন্য হবিগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালককে নির্দেশ প্রদান করেন। এ ছাড়া অপরাধ উদঘাটন হলে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী নিয়মিত মামলা রুজু করার জন্য হবিগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালককে নির্দেশ প্রদান করা হয়।
মামলায় উল্লেখ করা হয়, দৈনিক হবিগঞ্জের জনতার এক্সপ্রেস পত্রিকায় প্রকাশিত উক্ত সংবাদ বিশ্লেষনে দেখা যায় যে, হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় একটি চক্র প্রকাশ্যে এবং সুকৌশলে স্থানীয় পাহাড় কেটে মাটি ও বালু উত্তোলন করে পাহাড়ি ভূমি কে সমতল ভূমিতে পরিণত করছে। সংবাদে প্রকাশিত অভিযোগ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ধারা ২ (চচ) এর সংজ্ঞামতে সংবাদে প্রকাশিত ঘটনা পাহাড় ও টিলা জাতীয় ভূমি হয় এবং পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ধারা ৬খ ও ধারা ১৫ এর টেবিল ৫ মোতাবেক পাহাড় কাটা নিষিদ্ধ ও শাস্তিযোগ্য অপরাধ। উক্ত অপরাধ অজামিনযোগ্য এবং আমলযোগ্য অপরাধ মর্মে প্রতীয়মান হয়। অনুসন্ধানে জানা যায় যে, উক্ত সংবাদের বিষয়ে পরিবেশ অধিদপ্তর, হবিগঞ্জ জেলা কর্তৃক ইতোমধ্যে কোন মামলা দায়ের হয় নি।
বাংলাদেশ সরকার পরিবেশ আইন বাস্তবায়নের লক্ষ্যে পরিবেশ আদালত আইন, ২০১০ প্রণয়নের মাধ্যমে স্পেশাল ম্যাজিস্ট্রেট কোর্ট প্রতিষ্ঠা করেছেন।
এমতাবস্থায় উক্ত ঘটনা জনস্বার্থে ও পরিবেশ সুরক্ষার উদ্দেশ্যে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার সংবাদে বর্ণিত পাহাড় কাটা ও ভূমি কর্তনপূর্বক সমতল ভূমি রূপান্তর করার সাথে জড়িত ব্যক্তিদের বিষয়ে সরেজমিনে তদন্ত করে অপরাধ উদ্ঘাটন, আসামীদের চিহ্নিতকরণ এবং উল্লেখিত ধারায় অপরাধ ছাড়াও অন্য কোন আইনে অপরাধ সংঘটিত হয়েছে কিনা তা বিস্তারিত তদন্ত করার প্রয়োজনীয়তা আছে মর্মে প্রতীয়মান হয়।
উক্ত উদ্দেশ্যে আদেশের উল্লেখিত সংবাদ ফেীজদারী কার্যবিধি (ঞযব ঈড়ফব ড়ভ ঈৎরসরহধষ চৎড়পবফঁৎব,) ১৮৯৮ এর ১৯০(১)(সি) ধারায় সংবাদটি আমলে নিয়ে পরিদর্শক পদ মর্যাদার নিম্নে নয় এরূপ কর্মকর্তা নিয়োগপূর্বক সরেজমিনে তদন্তপূর্বক বিস্তারিত প্রতিবেদন আগামী ধার্য তারিখ ৩১/০৮/২০২২খ্রি. এর মধ্যে দাখিলের জন্য উপ-পরিচালক, পরিবেশ অধিদপ্তর, হবিগঞ্জকে নিদের্শ প্রদান করা হলো। উপ-পরিচালক, পরিবেশ অধিদপ্তর, হবিগঞ্জ কে তদন্তকালে অপরাধ উদ্ঘাটন হলে পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ অনুযায়ী নিয়মিত মামলা রুজুর নির্দেশ প্রদান করা হলো।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com