রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে উপদেষ্টা ফরুক ই আজম বীর প্রতীক ॥ সত্যিকারের মুক্তিযোদ্ধারা যাতে সম্মানিত হন সে চেষ্টা করা হবে শহরে যুবককে ছুরিকাঘাত শহরের মাহমুদাবাদে শিশুকে জিম্মি করে বাসায় ছিনতাই নগদ অর্থ সহায়তা বিতরণকালে জি কে গউছ ॥ প্রতিশোধ পরায়ণ না হয়ে আওয়ামীলীগ নেতাদের সাথে সুন্দর ব্যবহার করছি স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী এমপি ফয়সাল চৌধুরীকে হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র (ইনক’র) উদ্যোগে গণসংবর্ধনা প্রদান ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তিকারী যুবকের নামে মামলা রোটারিয়ান মোহাম্মদ নোমান মিয়া’র ডক্টরেট ডিগ্রি অর্জন বাহুবল মিরপুর বাজারে ১৩ গ্রামের সংঘর্ষের ঘটনায় সালিশে নিষ্পত্তি আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আটক ২ ॥ ইনাতগঞ্জে বৃদ্ধ নিহত পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে ফেসবুকে কুটুক্তি করায় যুবক আটক ॥ থানা ঘেরাও

আজ বাহুবল ও শায়েস্তাগঞ্জে ৮ ইউনিয়নে ইভিএম-এ ভোট

  • আপডেট টাইম সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২
  • ৪০৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ আজ বাহুবল ও শায়েস্তাগঞ্জের ৮ ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্টিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটাররা ইভিএম এর মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ করবেন। বাহুবল থেকে মনিরুল ইসলাম শামীম জানান, ॥ বাহুবলের ৭ ইউনিয়নে আজ ভোট। উপজেলার ৭৬ কেন্দ্র প্রস্তুত। উপকরণ পৌঁছেছে যথারীতি। প্রার্থীরাও সেরে নিয়েছেন শেষ মুহূর্তের প্রচারণা। তবে, ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ অনুষ্ঠিতব্য এ ভোটকে ঘিরে রয়েছে উদ্বেগ-উৎকণ্ঠা। একে বারেই নতুন এ পদ্ধতি সম্পর্কে ধারণা দিতে নির্বাচন কমিশন গত শনিবার সবকটি কেন্দ্রে মক (প্রশিক্ষণ) ভোটের আয়োজন করলেও সাড়া মেলেনি ভোটারদের। উপজেলার ৭ ইউনিয়নে সর্বমোট ভোট ১ লাখ ৪০ হাজার ৭৭০। তন্মধ্যে পুরুষ ৭২ হাজার ৭১২ ও মহিলা ৬৮ হাজার ৫৪। এবার নির্বাচনে ৪০ চেয়ারম্যান, ১০২ সংরক্ষিত নারী সদস্য ও ৩২৬ সাধারণ সদস্য পদপ্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপজেলা নির্বাচন অফিস জানিয়েছে, সোমবার ভোটগ্রহণ নির্বিঘœ করতে ১০ ম্যাজিস্ট্রেট, বিজিবি’র ৮০, র‌্যাব-এর ৪৩ পুলিশ-এর ৮৬০ ও আনসার বাহিনীর ১,২৯২ জন সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়াও ইভিএম মেশিন পরিচালনায় অভিজ্ঞ ২ জন করে অপারেটর প্রতিটি কেন্দ্রে এবং প্রতি তিন কেন্দ্রের জন্য একটি করে ইভিএম বিশেষজ্ঞ টিম টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। উপজেলার ৭৬ কেন্দ্রের মধ্যে অতি ঝুকিপূর্ণ ৩৪টি এবং ২২টিকে ঝুকিপূর্ণ কেন্দ্র ধরা হয়েছে।
১নং স্নানঘাট ইউনিয়নে চেয়ারম্যান পদে হারুন অর রশীদ (নৌকা), মোঃ তাজুল ইসলাম (আনারস), মোঃ মুদ্দত আলী এডভোকেট (মটর সাইকেল), মনোরঞ্জন রায় (চশমা) ও মোহাম্মদ তোফাজ্জল হক (ঘোড়া) প্রতীক পেয়েছেন। এছাড়াও সংরক্ষিত মহিলা পদে সদস্য ১৪ জন ও সাধারণ সদস্য পদে ৩৯ জন প্রতীক বরাদ্দ পেয়েছেন। এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৮ হাজার ৬৫৯ জন। তন্মধ্যে পুরুষ ৯ হাজার ৫১৪ ও মহিলা ৯ হাজার ১৪৫ ভোট। ২নং পুটিজুরী ইউনিয়নে চেয়ারম্যান পদে মোঃ মুদ্দত আলী (নৌকা), খোরশেদ আলম (ঘোড়া), শাহ ফয়জুল কবির (আনারস) ও মঈন উদ্দিন আরিফ (চশমা) প্রতীক পেয়েছেন। সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৪ জন ও সাধারণ সদস্য পদে ৪৯ জন প্রতীক বরাদ্দ পেয়েছেন। এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৮ হাজার ৮৫১ জন। তন্মধ্যে পুরুষ ৯ হাজার ৮৬৫ ও মহিলা ৮ হাজার ৯৮৬ ভোট। ৩নং সাতকাপন ইউনিয়নে চেয়ারম্যান পদে নারায়ন চন্দ্র পাল (নৌকা), শাহ আবদাল মিয়া (লাঙ্গল) মোঃ আব্দুর রেজ্জাক (আনারস), ফজলুল হক (ঘোড়া), আজিজুর রহমান তালুকদার (মোটর সাইকেল), মোহাম্মদ ছায়েদ আহম্মদ (দেওয়াল ঘড়ি) প্রতীক পেয়েছেন। এছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩ জন ও সাধারণ সদস্য পদে ৪৫ জন প্রতীক বরাদ্দ পেয়েছেন। এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২৩ হাজার ১২৯ জন। তন্মধ্যে পুরুষ ১২ হাজার ৯৩ ও মহিলা ১১ হাজার ৩৬ ভোট। ৪নং বাহুবল ইউনিয়নে চেয়ারম্যান পদে মোঃ রিফাত ইসলাম মুরাদ (নৌকা), নূর উদ্দিন মোঃ জাহাঙ্গীর আলম চৌধুরী (লাঙ্গল), আজমল হোসেন চৌধুরী (ঘোড়া) ও মোঃ কাজল তালুকদার (আনারস) প্রতীক পেয়েছেন। এছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩ জন ও সাধারণ সদস্য পদে ৫০ জন প্রতীক বরাদ্দ পেয়েছেন। এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২১ হাজার ৪১২ জন। তন্মধ্যে পুরুষ ১১ হাজার ১০৩ ও মহিলা ১০ হাজার ৩০৯ ভোট। ৫নং লামাতাসী ইউনিয়নে চেয়ারম্যান পদে সাইফুর রহমান জুয়েল (নৌকা), আ.ফ.ম. উস্তার মিয়া তালুকদার (লাঙ্গল), হাবিবুর রহমান চৌধুরী টেনু (চশমা), আব্দুল কাইয়ূম (চেয়ার), এস.এম ফারুক (ঘোড়া)ও শাহীন মিয়া (আনারস) প্রতীক পেয়েছেন। এছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৮ জন ও সাধারণ সদস্য পদে ৪৩ জন প্রতীক বরাদ্দ পেয়েছেন। এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৬ হাজার ৮৩৩ জন। তন্মধ্যে পুরুষ ৮ হাজার ৫৯৭ ও মহিলা ৮ হাজার ২৩৬ ভোট। ৬নং মিরপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে মোঃ সাইফুদ্দিন (নৌকা), ডা. মোঃ রমিজ আলী (লাঙ্গল), মোঃ নূরুল হক আছকির (আনারস), আব্দুল আউয়াল (মোটর সাইকেল), মোঃ শামিম আহমেদ (চশমা), মীর একেএম জমিলুননব্বী (টেবিল ফ্যান), মোঃ হেলাল মিয়া (অটোরিক্সা), মোঃ আব্দুল মুতালিব রুবেল (ঘোড়া) ও মোঃ শামীম মিয়া (টেলিফোন) প্রতীক বরাদ্দ পেয়েছেন। এছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ জন ও সাধারণ সদস্য পদে ৩৯ জন প্রতীক বরাদ্দ পেয়েছেন। এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৮ হাজার ১০৬জন। তন্মধ্যে পুরুষ ৯ হাজার ২০৩ ও মহিলা ৮ হাজার ৯০৩ ভোট। ৭নং ভাদেশ্বর ইউনিয়নে চেয়ারম্যান পদে কামরুজ্জামান (নৌকা), মোঃ শাহাব উদ্দিন (হাতপাখা), মোঃ আব্দুর রউফ বাহার (চশমা), মোঃ তাজুল ইসলাম চৌধুরী (আনারস), মোঃ মাখন মিয়া (মোটর সাইকেল) ও মোঃ জুনায়েদ মিয়া (ঘোড়া) প্রতীক পেয়েছেন। এছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৯ জন ও সাধারণ সদস্য পদে ৬১ জন প্রতীক বরাদ্দ পেয়েছেন। এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২৩ হাজার ৭৮০ জন। তন্মধ্যে পুরুষ ১২ হাজার ৩৩৭ ও মহিলা ১১ হাজার ৪৪৩ ভোট।
উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান বলেন, সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উপজেলার ৭৬টি কেন্দ্রের মধ্যে ৫৬টি কেন্দ্রকে ঝুকিপূর্ণ ধরেই সেই ভাবেই প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচনী মাঠে ৪ স্তরের নিরাপত্তা বাহিনী সার্বক্ষণিক কাজ করবে। সোমবার (আজ) সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে ৪টা পর্যন্ত চলবে।
এদিকে শায়েস্তাগঞ্জ থেকে জালাল উদ্দিন রুমী জানান, ষষ্ঠ ধাপের ইউনিয়ন নির্বাচনে শায়েস্তাগঞ্জ উপজেলার ৮নং শায়েস্তাগঞ্জ ইউনিয়ন পরিষদ নির্বাচন আজ ৩১ জানুয়ারি।নির্বাচনকে কেন্দ্র করে গ্রামে গ্রামে ওয়ার্ডে ওয়ার্ডে চায়ের দোকানে জমে উঠেছে শেষবেলার ইউপি নির্বাচন। একদিকে সদস্য নির্বাচন অপরদিকে চেয়ারম্যান নির্বাচন। প্রত্যেকেই যার যার প্রার্থীকে নিয়ে দ্বারে দ্বার, ঘরে ঘরে, ভোটারের মন জয় করার জন্য ছুটে বেড়াচ্ছেন এ প্রান্ত থেকে ওপর প্রান্ত।
নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ জন। আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকে মোঃ আব্দুস সামাদ, বর্তমান চেয়ারম্যান বিদ্রোহী প্রার্থী হিসেবে আনারস প্রতীকে নির্বাচন করছেন মোহাম্মদ বুলবুল খান, জাতীয় পার্টির মনোনীত প্রার্থী হিসেবে লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করছেন মোহাম্মদ মোখলেস মিয়া, একই সাথে বর্তমান চেয়ারম্যান এর সহধর্মীনি মোসাম্মদ লাকি আক্তার স্বতন্ত্র প্রার্থী হিসেবে চশমা প্রতীকে নির্বাচন করছেন, স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাবেক চেয়ারম্যান আলী আহমেদ খানের তনয় আমিন আহমেদ খান রাজিব ঘোড়া প্রতীকে নির্বাচন করছেন। নির্বাচন অফিস সূত্রে জানা যায়, সাধারণ সদস্য পদে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৩৪ জন প্রার্থী। একই সাথে সংরক্ষিত আসনে মহিলা সদস্য হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮ জন।
শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান কে জিজ্ঞেস করলে তিনি বলেন, সব রকম প্রস্তুতি সম্পন্ন। এই প্রথম শায়েস্তাগঞ্জ ইউপিতে ইভিএম পদ্ধতিতে ভোট হচ্ছে। প্রক্রিয়াটি খুবই সহজ এবং গ্রহণযোগ্য ও স্বচ্ছ। প্রথমবার হওয়ার কারণে সেটি অনেকেই দ্বিধাগ্রস্থ হলেও আমরা সর্বাবস্থায় তাদের সহযোগিতা করছি এবং সেটি হাতে কলমে শিখার জন্য, বুঝবার জন্য, এমনকি নিশ্চিত ভোট প্রয়োগের জন্য মক ভোটিং প্রক্রিয়াটি সাধারণ ভোটারের জন্য রেখেছি। আশা করছি খুব সহজেই ভোট দিতে পারবেন এবং নিজেরা সন্তুষ্টি প্রকাশ করবেন।
এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহি অফিসার মোহাম্মদ মিনহাজুল ইসলামকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ইতিমধ্যেই ৩জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ১ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভোট কার্যক্রমকে সকলের জন্য নিরাপদ ও সুশৃংখল করার জন্য তাদের নিয়োগ দেয়া হয়েছে। সার্বিক আইনশৃঙ্খলা ও ভোট প্রয়োগের সুশৃংখল পরিবেশ তৈরীর ক্ষেত্রে আমরা প্রশাসনিকভাবে সার্বক্ষণিক প্রস্তুত আছি এবং বিষয়টি নজরে রাখছি। কোন রকম অপ্রীতিকর ঘটনা যেন না হয? সেদিকে সজাগ দৃষ্টি রাখছি।
ইউপি নির্বাচনকে কেন্দ্র করে নিরাপত্তা বিষয়ে শায়েস্তাগঞ্জ থানার অফিসার ইনচার্জ অজয় চন্দ্র দেব কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমরা আইন শৃঙ্খলার ব্যাপারে সজাগ দৃষ্টি রাখছি। কোন রকম ছাড় দেয়া হবে না। যেকোনো পরিস্থিতি মোকাবেলায় আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করে যাবো।
সরকারদলীয় প্রার্থী নৌকা প্রতীকের আব্দুস সামাদ বলেন, এখন পর্যন্ত পরিবেশ পরিস্থিতি সম্পূর্ণ আমার অনুকূলে। আমি আশাবাদী নৌকার জয় নিশ্চিত। অপরদিকে বিদ্রোহী প্রার্থী বুলবুল খান বলেন, সঠিক ভাবে ভোট হলে আমি বিপুল ভোটে জয়ী হব। জাতীয় পার্টির প্রার্থী মোঃ মোখলেছ মিয়া বলেন, এ অঞ্চলের মানুষ এরশাদকে ভালোবাসেন অতএব লাঙ্গল কে ভালবেসে তারা ভোট আমাকেই দেবেন। স্বতন্ত্র প্রার্থী আমিন আহমেদ খান রাজিব বলেন, আমার বাবা এতদঞ্চলের মানুষের সেবা দিয়েছেন, তিনি প্রবীণ আওয়ামী লীগ নেতা, তার কারণে এবং আমি একজন নবীন হিসেবে বাবার মতো করেই এলাকার মানুষের পাশে থাকতে চাই আমি ভোট পাব, জয় আমার হবে।
সাধারণ ভোটার মোহাম্মদ ওসমান আলী মিনু বলেন, আমাদের ইউনিয়নে এই প্রথম ইভিএম পদ্ধতিতে ভোট হচ্ছে, আমরা অনেক উচ্ছ্বাস, কৌতুহল ও আগ্রহ নিয়ে ভোট দেয়ার অপেক্ষায় আছি। যদিও একটু দ্বিধাগ্রস্থ ইভিএম পদ্ধতিতে, তারপরেও আশাবাদী আমরা স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে পারব। বিশেষ করে নারী ভোটারদের ব্যাপারে একটু ভয় কাজ করছে। এই বিষয়ে তাঁরা আগ্রহ কম বলেই মনে হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com